শনিবার, ২১ জুলাই, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ

আটগ্রামের নালুহাটি সংলগ্ন সুরমা নদীর তীর হুমকির মুখে

মারুফ আহমদ সুমনঃ-  সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার ৩ নং কাজলশার ইউনিয়নের আটগ্রাম বাজারের পশ্চিমে অবস্থিত ‘ঢর’ নামে পরিচিত সুরমা নদীর বাঁক ধ্বংসের খলনায়কের ভুমিকায় অবতীর্ণ হতে চলেছে।

নদীর এপার ভাঙবে ওপার গড়বে এটাই যেন চিরাচরিত নিয়ম। সে নিয়মের কবলে পতিত হতে চলেছে এই ঢর সংলগ্ন নালুহাটি গ্রাম তথা গোটা আটগ্রাম এলাকার মানুষ।

বর্ষায় যে সুরমা কি ভয়ানক রুপে ফিরে আসে তা সবারই জানা। ভারতের বোরাক নদীর পানির স্রোতের প্রবল ধারা কখনো কানায় কানায় পরিপুর্ণ করে দেয় সুরমা নদীকে।

যার ফলে নদী ভাঙনে কবলিত এলাকা প্লাবিত হয়ে যায় অনেক সময়। স্থানীয় সরকার প্রতিরক্ষা ব্যবস্থা এবং এলাকাবাসীর সহযোগীতায় তা প্রতিরোধেরও চেষ্টা করা হয়। পরিস্থিতি ভয়ানক হলে প্রতিরক্ষা অনেক সময় অসম্ভব হয়ে পড়ে। প্লাবিত হয়ে যায় এলাকা। বণ্যার কবলে পড়ে সাধারণ মানুষের প্রচুর জানমালের ক্ষয়ক্ষতি হয়। যা একটি এলাকা তথা দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলে।

“Prevention is better than cure” কথাটি আমরা লেখাপড়ে করে শিখেছি। এমনকি প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়া আজকালকার সচেনতন সকল মানুষই এ বাণীর মর্ম বুঝেন।

সুতরাং আটগ্রাম এর নালুহাটি ‘ঢর’ সংলগ্ন বাঁধ ও নদীর চরে ব্লক সিস্টেম করে প্রতিরক্ষা ব্যবস্থা নিশ্চিত করা কতটুকু গুরুত্বপূর্ণ তা নিশ্চয় ভিডিওটি দেখে উপলব্ধি করতে পারতেছেন।

এলাকার কয়েকটি ছেলের মুখে অবস্থার বর্ণনা শুনুন।

সবাই মিলে এটির প্রতিরক্ষায় সোচ্চার হোন। হুমকির মুখে পতিত একটি এলাকাকে মারাত্মক ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করুন।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.