মঙ্গলবার, ২৩ মে, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
সেই হামলায় জড়িত ফুলতলী এতিমখানার ৩শিক্ষক ও ১৭ছাত্রকে বহিষ্কার  » «   জকিগঞ্জের সেই মানসিক ভারসাম্যহীন পরিবারকে সহায়তা  » «   জকিগঞ্জে প্রায় ৭০লক্ষ টাকা ব্যয়ে নির্মিত দু’টি ব্রীজের উদ্বোধন  » «   জকিগঞ্জ পাবলিক লাইব্রেরীর গেইট ও দেয়াল উদ্বোধন  » «   গণিপুর কামালগঞ্জ স্কুল এন্ড কলেজে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা  » «   দীর্ঘদিন পর জকিগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিল  » «   বার্জার ডিজিজে আক্রান্ত জকিগঞ্জের মুহিম একটু সহানুভূতি পাবে কী ?  » «   ভারত যাত্রার প্রাক্ষালে যা বললেন জকিগঞ্জের ইউএনও শহীদুল  » «   অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আজ থেকে শুরু  » «   ফের পানিতে দীর্ঘক্ষণ ঘুমালো জকিগঞ্জের তজমুল  » «  

জকিগঞ্জ পরিচিতি

জকিগঞ্জ, সিলেট জেলার মধ্যে ৫ম বৃহৎ উপজেলা। ১৯৪৭ সালের আগস্ট মাসে থানা হিসাবে প্রতিষ্টা পায় এবং পরবর্তিতে ১৯৮৩ সালের আগস্টের ১লা তারিখে উপজেলায় হিসাবে ঘোষণা করা হয়। জকিগঞ্জ নামটি কোথা থেকে এসেছে তা ভালভাবে জানা যায়নি। তবে ধারণা করা হয় বর্তমান উপজেলা কোয়ার্টারে মাওলানা জকিগঞ্জ নামে একজন দরবেশ বাস করতেন, উনার বাসস্থানের চারপাশে একটি ব্যবসা কেন্দ্র অর্থাৎ গঞ্জ গড়ে উঠে। এই থেকে এর নাম জকিগঞ্জ রাখা হয়।

জকিগঞ্জ উপজেলার মোঠ আয়তন হল ২৬৭ বর্গ কি.মি. । এটি ২৪ ৫১΄ থেকে ২৫ ০ʹ উত্তর অক্ষাংশ ও ৯২ ১৩ʹ থেকে ৯২ ৩০ʹ পুর্ব অক্ষাংশের মধ্যে অবস্থিত। উপজেলার উত্তর দিকে ভারত এবং কানাইঘাট উপজেলা, পুর্ব এবং দক্ষিণ দিকে ভারত এবং পশ্চিম দিকে বিয়ানীবাজার ও কানাইঘাট উপজেলা অবস্থিত।

জকিগঞ্জ উপজেলায় ১টি পৌর সভা, ৯টি ইউনিয়ন, ৯টি ওয়ার্ড, ১১৯টি মৌজা, ১৭টি মহল্লা এবং ২৮৬ গ্রাম আছে। প্রতিটি ইউনিয়ন, ওয়ার্ড, মৌজা/মহল্লা এবং গ্রামে গড়ে জনসংখ্যার ঘনত্ব যথাক্রমে ৫৪৬৭, ৭৭৫, ১৩৫৭ ।

জকিগঞ্জ উপজেলার মোঠ জনসংখ্যা ১৯৪২২০ । পুরুষ ৫০.৫৫%, মহিলা ৪৯.৪৫% । মুসলমান ৮৬.৪৮%, হিন্দু ১৩.৪৭%, বৌদ্ধ, খ্রীস্টান ও অন্যান্য .০৫% ।

জকিগঞ্জ উপজেলার গড় শিক্ষার হার ৩৫.৭৫% । যার মধ্যে পুরুষ ৪২.৯% ও মহিলা ২৮.৬% ।

জকিগঞ্জ উপজেলাবাসীর প্রধান পেশাসমূহ , কৃষি ৪০.৯১%, বনজ মৎস্য ও পশু ৪.৬৪%, কৃষি শ্রমিক ১৭.৩৯%, মজুরী শ্রমিক ৭.১৬%, বাণিজ্য ৮.৯৯%, নির্মাণ ১.৪২%, সেবা ৪.০৭%, অন্যান্য ১৫.৪২%।

জকিগঞ্জ উপজেলার সাংস্কৃতিক সংগঠনগুলো হল – শহুরে ক্লাব ১, গ্রামিন ক্লাব ৭, প্রেস ক্লাব, পাবলিক লাইব্রেরি ৩, সাহিত্যিক সমিতি ১, সমবায় সমিতি ৩৩৬, খেলার মাঠ ১০।

 

জকিগঞ্জ উপজেলার ব্যবহিত জমির মধ্যে, আবাদি জমির পরিমান ২০৭৪৩,৪৭ হেক্টর, পতিত জমি ৬০৪,২১ হেক্টর, একক ফসল ২৫%, ডাবল ফসল ৬০% এবং ট্রিপল ফসল ১৫%।

কৃষকদের মধ্যে ১৪% ভূমিহীন , ৫০% প্রান্তিক , ২৮% মধ্যবর্তী এবং ৪% ধনী, মাথা প্রতি আবাদি জমির পরিমাণ ০.১৬ হেক্টর ।

 

জকিগঞ্জ উপজেলার প্রধান ফসলসমূহ হল- ধান,বেগুন, টমেটো, সয়াবিন। বিলুপ্ত ও বিলুপ্তপ্রায় শস্য সমূহ – চিনাবাদাম , তিল ,সরিষা, মিষ্টি আলু,।মুখ্য ফসলসমূহ হল – আম, কাঁটাল, পেঁপে ,কলা।

জকিগঞ্জ উপজেলার যোগাযোগের সুবিধার মধ্যে – পাকা রাস্তা ১২৪ কিমি. কাচা রাস্তা ১০০৫ কিমি. জলপথ ১১ নটিক্যাল মাইল।

ঐতিহ্যবাহী পরিবহনগুলোর মধ্যে ঘোড়ার গাড়ী , গরুর গাড়ী ,পালকি, ডিঙ্গি নৌকা এখন বিলুপ্ত বা বিলুপ্তপ্রায় ।

জকিগঞ্জ উপজেলার মধ্যে বাজার সংখ্যা হল ২৭ টী, এদের মধ্যে উল্লেখযোগ্য হল জকিগঞ্জ,কালিগঞ্জ, শাহগলি বাজার।

Developed by:

.