রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
এনজিও আশা’র কর্মকর্তা আলী হোসেনের মায়ের ইন্তেকালে শোক  » «   জকিগঞ্জ-সিলেট সড়ক সংস্কারের দাবিতে জকিগঞ্জে সমাবেশ  » «   এলংজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণ  » «   ইনামতি স্টুডেন্ট এসোসিয়েশনের গণ গ্রন্হাগারের উদ্বোধন  » «   শাবিপ্রবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে জেডএসও এর অভিনন্দন  » «   জকিগঞ্জ বাজারে ভাই ভাই হিরো ক্লাবের অফিস উদ্বোধন  » «   জকিগঞ্জ পৌর এলাকায় শুক্রবার সারাদিন বিদ্যুৎ থাকবে না  » «   কারাদন্ডপ্রাপ্ত দিপুরাম; জকিগঞ্জ বার্তাকে যা বললেন নির্বাহী ম্যাজিস্ট্রেট  » «   জকিগঞ্জে যুবদল নেতা জুবেল আহমদের জন্মদিন পালন  » «   জকিগঞ্জে মাছ চুরির অভিযোগে দিপুরামকে কারাদন্ড; এলাকায় বিরূপ প্রতিক্রিয়া  » «  

৩ হাজার বছরের পুরনো ফেরাউন মূর্তির সন্ধান

Feraun_220170311150719

মিসরের রাজধানী কায়রোর মাত্তারিয়া জেলার একটি কর্দমাক্ত খাদ থেকে তিন হাজার বছরের প্রাচীন দুটি ফেরাউনি মূর্তির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। দুটির মধ্যে একটি মূর্তি ৮ মিটার লম্বা। এটি বেলে পাথরের মতো পাথর দিয়ে তৈরি, যা খোদাই করা। মূর্তিগুলো ধবধবে সাদা রঙের পাথর দিয়ে তৈরি করা হয়েছে।

জার্মান ও মিসরীয় প্রত্নতত্ত্ববিদদের একটি যৌথ মিশন বৃহস্পতিবার মাটি খুঁড়ে মূর্তিদুটি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, এগুলো ফেরাউনের ১৯তম রাজবংশের সময়কার। ১৯তম রাজা ১৩১৪ থেকে ১২০০ খ্রিস্টপূর্ব কায়রো শাসন করেছে।

গণমাধ্যমে বলা হয়, মিসরের অন্যতম প্রাচীন শহর। ফেরাউনের রাজধানী হেলিওপলিসের একটি এলাকায় এ পুরাতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া যায়। বৃহস্পতিবার সেখানকার ধ্বংসপ্রাপ্ত একটি অ্যাপার্টমেন্টের মধ্যকার পতিতজমিতে মূর্তিদুটি আবিষ্কার করা হয়।

মূর্তিটির খোদাই দেখে এটিকে শনাক্ত করা সম্ভব হয়নি যে, এটি কোন রাজবংশের সময়কার। তবে মূর্তিটি রাজা রামসেস ২ এর মন্দিরের প্রবেশপথে পাওয়া গেছে। যে গ্রেট রামসেস নামেও পরিচিত।

মূর্তিটিতে রামসেস ২ সময়কার নিদর্শন পাওয়া গেছে। আরেকটি মূর্তি চুনাপাথরের তৈরি। এটি খ্রিস্টপূর্ব রাজা সেতি ২ এর সময়কার।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.