বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭ খ্রীষ্টাব্দ | ১৬ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ
শিরোনাম
সীমান্তিকের চেয়ারম্যান ও কৃষকলীগ নেতা আব্দুল আহাদ অসুস্থ ;; দোয়া কামনা  » «   জঙ্গি হামলার প্রতিবাদে জকিগঞ্জে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সভা  » «   নিউইয়র্ক প্রবাসী জকিগঞ্জের মাওলানা আব্দুল মুমিন (পাকিস্তানি হুজুরের) ইন্তেকাল  » «   জকিগঞ্জ খেলার মাঠে স্টেডিয়াম সুপার ক্লাব টি ১০ক্রিকেট টুর্নামেন্ট’র উদ্বোধন  » «   চারখাই-জকিগঞ্জ সড়কে বাস ধর্মঘট প্রত্যাহার, আগামীকাল থেকে গাড়ি চলবে  » «   শাহবাগ স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার প্রদান  » «   স্বাধীনতা দিবসে জকিগঞ্জ বিএনপি, যুবদল ও ছাত্রদলের শ্রদ্ধা নিবেদন  » «   আব্দুর রাজ্জাক স্মৃতি বিদ্যানিকেতনে স্বাধীনতা দিবস উদযাপন  » «   আল মদিনা ইন্টারন্যাশনাল স্কুলে স্বাধীনতা দিবস ও পুরস্কার প্রদান  » «   গঙ্গাজলে কৃতি শিক্ষার্থী সংবর্ধণা ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার প্রদান  » «  

৩ হাজার বছরের পুরনো ফেরাউন মূর্তির সন্ধান

Feraun_220170311150719

মিসরের রাজধানী কায়রোর মাত্তারিয়া জেলার একটি কর্দমাক্ত খাদ থেকে তিন হাজার বছরের প্রাচীন দুটি ফেরাউনি মূর্তির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। দুটির মধ্যে একটি মূর্তি ৮ মিটার লম্বা। এটি বেলে পাথরের মতো পাথর দিয়ে তৈরি, যা খোদাই করা। মূর্তিগুলো ধবধবে সাদা রঙের পাথর দিয়ে তৈরি করা হয়েছে।

জার্মান ও মিসরীয় প্রত্নতত্ত্ববিদদের একটি যৌথ মিশন বৃহস্পতিবার মাটি খুঁড়ে মূর্তিদুটি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, এগুলো ফেরাউনের ১৯তম রাজবংশের সময়কার। ১৯তম রাজা ১৩১৪ থেকে ১২০০ খ্রিস্টপূর্ব কায়রো শাসন করেছে।

গণমাধ্যমে বলা হয়, মিসরের অন্যতম প্রাচীন শহর। ফেরাউনের রাজধানী হেলিওপলিসের একটি এলাকায় এ পুরাতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া যায়। বৃহস্পতিবার সেখানকার ধ্বংসপ্রাপ্ত একটি অ্যাপার্টমেন্টের মধ্যকার পতিতজমিতে মূর্তিদুটি আবিষ্কার করা হয়।

মূর্তিটির খোদাই দেখে এটিকে শনাক্ত করা সম্ভব হয়নি যে, এটি কোন রাজবংশের সময়কার। তবে মূর্তিটি রাজা রামসেস ২ এর মন্দিরের প্রবেশপথে পাওয়া গেছে। যে গ্রেট রামসেস নামেও পরিচিত।

মূর্তিটিতে রামসেস ২ সময়কার নিদর্শন পাওয়া গেছে। আরেকটি মূর্তি চুনাপাথরের তৈরি। এটি খ্রিস্টপূর্ব রাজা সেতি ২ এর সময়কার।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.