মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
সড়ক সংস্কার বিষয়ে যা বললেন ইউএনও-সিএন্ডবি কর্মকর্তারা  » «   জকিগঞ্জ-বটরতল সড়ক সংস্কার কাজ শুরু না হওয়ায় তীব্র ক্ষোভ  » «   বারঠাকুরী ও কসকনকপুর ইউপি ছাত্রলীগের সভাপতি-সম্পাদক প্রাথীদের জীবন বৃত্তান্ত আহ্বান  » «   উত্তরকুল মোশাহিদীয়া দাখিল মাদ্রাসা তালামীযের কমিটি গঠন  » «   তালামীযের জকিগঞ্জ পৌরসভা শাখার কমিটি গঠন  » «   গঙ্গাজল (ক) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল চালু  » «   বারঠাকুরী ইউপি সদস্য সুনাম আহমদের দাফন; এলাকায় শােকের ছায়া  » «   ফেসবুক জুড়ে ইকবাল তালুকদারের মৃত্যুর স্ট্যাটাস  » «   ইকবাল তালুকদারের ইন্তেকাল; জকিগঞ্জে শােকের ছায়া  » «   ঢাকায় মি’রাজুন্নবী সা. উপলক্ষ্যে আলোচনা ও মিলাদ মাহফিল  » «  

৩ হাজার বছরের পুরনো ফেরাউন মূর্তির সন্ধান

Feraun_220170311150719

মিসরের রাজধানী কায়রোর মাত্তারিয়া জেলার একটি কর্দমাক্ত খাদ থেকে তিন হাজার বছরের প্রাচীন দুটি ফেরাউনি মূর্তির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। দুটির মধ্যে একটি মূর্তি ৮ মিটার লম্বা। এটি বেলে পাথরের মতো পাথর দিয়ে তৈরি, যা খোদাই করা। মূর্তিগুলো ধবধবে সাদা রঙের পাথর দিয়ে তৈরি করা হয়েছে।

জার্মান ও মিসরীয় প্রত্নতত্ত্ববিদদের একটি যৌথ মিশন বৃহস্পতিবার মাটি খুঁড়ে মূর্তিদুটি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, এগুলো ফেরাউনের ১৯তম রাজবংশের সময়কার। ১৯তম রাজা ১৩১৪ থেকে ১২০০ খ্রিস্টপূর্ব কায়রো শাসন করেছে।

গণমাধ্যমে বলা হয়, মিসরের অন্যতম প্রাচীন শহর। ফেরাউনের রাজধানী হেলিওপলিসের একটি এলাকায় এ পুরাতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া যায়। বৃহস্পতিবার সেখানকার ধ্বংসপ্রাপ্ত একটি অ্যাপার্টমেন্টের মধ্যকার পতিতজমিতে মূর্তিদুটি আবিষ্কার করা হয়।

মূর্তিটির খোদাই দেখে এটিকে শনাক্ত করা সম্ভব হয়নি যে, এটি কোন রাজবংশের সময়কার। তবে মূর্তিটি রাজা রামসেস ২ এর মন্দিরের প্রবেশপথে পাওয়া গেছে। যে গ্রেট রামসেস নামেও পরিচিত।

মূর্তিটিতে রামসেস ২ সময়কার নিদর্শন পাওয়া গেছে। আরেকটি মূর্তি চুনাপাথরের তৈরি। এটি খ্রিস্টপূর্ব রাজা সেতি ২ এর সময়কার।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.