সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
শতাধিক প্রতিযোগীর অংশগ্রহণে সফলভাবে সম্পন্ন হলো ‘টিউন অব ইসলাম’র অডিশন  » «   উত্তরকুল মৌজায় সরকারি জায়গা দখল ও গাছ আত্মসাৎ; অবশষে মিমাংশার উদ্যোগ  » «   জকিগঞ্জ পৌর এলাকার কয়েছ নিখোঁজ; সন্ধান দাবি  » «   মানিকপুর ইউপি ও ইছামতি ডিগ্রী কলেজ ছাত্রলীগের সম্মেলন আজ  » «   জাতীয় নিরাপদ সড়ক দিবস জকিগঞ্জে পালিত  » «   জকিগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী নিজাম উদ্দিনের ইন্তেকাল; আগামীকাল বেলা ২টায় জানাযা  » «   বারহালে দি স্টুডেন্ট ডেভেলপমেন্ট শিক্ষা ট্রাস্টের ১ম বৃত্তি পরিক্ষা অনুষ্ঠিত  » «   খলাছড়া একতা ফ্রেন্ডস কাবাডি টুর্নামেন্ট এর ফাইনালের পুরস্কার প্রদান  » «   জকিগঞ্জে প্রতিবন্ধী কল্যাণ সংস্থার কমিটি গঠন  » «   ৬০বছর পূর্তিতে ইছামতি হাই স্কুলের প্রথম (২০১০ব্যাচ) পূণর্মিলনী  » «  

৩ হাজার বছরের পুরনো ফেরাউন মূর্তির সন্ধান

Feraun_220170311150719

মিসরের রাজধানী কায়রোর মাত্তারিয়া জেলার একটি কর্দমাক্ত খাদ থেকে তিন হাজার বছরের প্রাচীন দুটি ফেরাউনি মূর্তির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। দুটির মধ্যে একটি মূর্তি ৮ মিটার লম্বা। এটি বেলে পাথরের মতো পাথর দিয়ে তৈরি, যা খোদাই করা। মূর্তিগুলো ধবধবে সাদা রঙের পাথর দিয়ে তৈরি করা হয়েছে।

জার্মান ও মিসরীয় প্রত্নতত্ত্ববিদদের একটি যৌথ মিশন বৃহস্পতিবার মাটি খুঁড়ে মূর্তিদুটি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, এগুলো ফেরাউনের ১৯তম রাজবংশের সময়কার। ১৯তম রাজা ১৩১৪ থেকে ১২০০ খ্রিস্টপূর্ব কায়রো শাসন করেছে।

গণমাধ্যমে বলা হয়, মিসরের অন্যতম প্রাচীন শহর। ফেরাউনের রাজধানী হেলিওপলিসের একটি এলাকায় এ পুরাতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া যায়। বৃহস্পতিবার সেখানকার ধ্বংসপ্রাপ্ত একটি অ্যাপার্টমেন্টের মধ্যকার পতিতজমিতে মূর্তিদুটি আবিষ্কার করা হয়।

মূর্তিটির খোদাই দেখে এটিকে শনাক্ত করা সম্ভব হয়নি যে, এটি কোন রাজবংশের সময়কার। তবে মূর্তিটি রাজা রামসেস ২ এর মন্দিরের প্রবেশপথে পাওয়া গেছে। যে গ্রেট রামসেস নামেও পরিচিত।

মূর্তিটিতে রামসেস ২ সময়কার নিদর্শন পাওয়া গেছে। আরেকটি মূর্তি চুনাপাথরের তৈরি। এটি খ্রিস্টপূর্ব রাজা সেতি ২ এর সময়কার।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.