মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জ কানাইঘাট আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন মামুনুর রশীদ  » «   বারহাল ছাত্র পরিষদের এক দশক পূর্তীতে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী আগামীকাল  » «   শাব্বির আহমদের মনোনয়ন ফরম সংগ্রহ  » «   মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আমেরিকা প্রবাসী শরীফ লস্কর  » «   জকিগঞ্জ কানাইঘাট আসনে ঐক্যফ্রন্টের মনোনয়ন ফরম জমা দেন শরীফ  » «   সিলেট-৫ থেকে বিএনপির মনোনয়ন ফরম কিনলেন পাপলু  » «   জকিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে অ্যাডিশনাল এসপি এবং ওসির মতবিনিময়  » «   জকিগঞ্জে জাতীয় সমবায় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা  » «   আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন হাফিজ মজুমদার  » «   জকিগঞ্জের হানিগ্রাম প্রবাসী ঐক্য পরিষদের কমিটি গঠন  » «  

২৪ বাংলাদেশিকে যুক্তরাষ্ট্র থেকে ফেরত

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ২৪ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। সোমবার রাত ২টায় তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এর আগে প্রয়োজনীয় সহযোগিতার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে একটি চিঠি দিয়েছে। প্রবাসী সচিব বরাবর দেয়া ওই চিঠিতে বলা হয়েছে, তারা বাংলাদেশি নাগরিক। দীর্ঘদিন ডিটেনশন সেন্টারে থাকা এসব বাংলাদেশিকে শনাক্ত করে ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।
গত ৬ই ফেব্রুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (কনস্যুলার ও কল্যাণ) মৌসুমী রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ১৩ই ফেব্রুয়ারি রাত আনুমানিক দুইটায় যুক্তরাষ্ট্র থেকে ২৪ জন বাংলাদেশি নাগরিককে বাংলাদেশে প্রত্যাবাসন করা হবে।
সংক্ষিপ্ত ওই চিঠিতে বলা হয়, ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস এই ২৪ জনের পাসপোর্ট ও সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র পরীক্ষা করে তাদের বাংলাদেশি নাগরিক হিসেবে চিহ্নিত করেছে। দেশটিতে বহিরাগত হিসেবে চিহ্নিত হওয়া এসব নাগরিক হলেন- জিয়াউল হাসান, সোয়াইব আহমেদ, মো. ভুঁইয়া, শাহিন আহমেদ, মাসুমুর রহমান, রুবেল আহম্মেদ, মো. নিজাম উদ্দিন, আবদুল সাহাবুল, মহিবুর রহমান, জাহেদ হুসাইন, কামাল হোসেন, ইয়াসিন আহমেদ, তানমুন রাফি, সাইফুল ইসলাম, খোরশেদ আলম, মোহাম্মদ সোয়াইব মজুমদারসহ আরো ৮ বাংলাদেশি। অবৈধ অভিবাসনের অপরাধে এসব বাংলাদেশি দীর্ঘদিন যুক্তরাষ্ট্রের জেলে ছিলেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, তাদেরকে ৭৭৬ বোয়িং বিমানে করে দেশে আনা হচ্ছে। তাদের সঙ্গে দেশটির হোমল্যান্ড সিকিউরিটির একটি প্রতিনিধি দলও আসছে। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ওই কর্মকর্তা জানান, ২৪ বাংলাদেশি আজ (গতকাল) রাতে ফেরত আসছেন। কেন তাদের ফেরত পাঠানো হচ্ছে এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরো বলেন, তারা দেশটিতে অবৈধভাবে বসবাস করছিলেন। সেখানে অবস্থানের জন্য বৈধ কোনো কাগজপত্র ছিল না। এ কারণে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী তাদেরকে আটক করে ডিটেনশন সেলে পাঠায়। ফেরত আসার আগ পর্যন্ত তারা সেখানেই অবস্থান করছিলেন। এরপর আইনি প্রক্রিয়ার মাধ্যমেই তাদেরকে ফেরত পাঠাচ্ছে। তিনি আরো বলেন, তাদের সঙ্গে সেদেশের হোমল্যান্ড সিকিউরিটির একটি দল আসছে। তারা আমাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.