সোমবার, ২০ আগষ্ট, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
মৌলভী ছাইর আলী উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন   » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী পালন  » «   বারহালে মাদক,সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে আলোচনা সভা সম্পন্ন  » «   আটগ্রামে স্কুল ছাত্র সাজুর ইন্তেকাল  » «   আটগ্রামে সরকারি গোপাট উন্মুক্ত করতে ইউএনও বরাবরে অভিযোগ  » «   কালিগঞ্জ বাজারে একটি দোকানে দুর্ধর্ষ চুরি  » «   রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা কুন্টি মিয়ার দাফন সম্পন্ন  » «   জকিগঞ্জে ডিজিটাল কনটেন্ট বিষয়ে দিন ব্যাপি কর্মশালা  » «   নৌকার সমর্থনে মাসুক উদ্দিন আহমদের গণ সংযোগ  » «   ৯ইউপি ও ১পৌরসভায় ত্রাণ বিতরণ করবে জকিগঞ্জ সোসাইটি অব ইউএসএ ইন্ক  » «  

১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু, রুটিন প্রকাশ

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে আগামী বছরের ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষার রুটিন প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।বুধবার আন্তশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির আহ্বায়ক এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০১৮ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়।

প্রতিবারের মতো এবারও পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ১ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। ২৫ ফেব্রুয়ারি সংগীতের ব্যবহারিক পরীক্ষা এবং ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা হবে।

এসএসসি পরীক্ষার্থীদের জন্য থাকছে একটি সুসংবাদ। আগামী বছর থেকে এসএসসিতে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা হবে না।

এবার প্রথমেই বাংলা দিয়ে পরীক্ষা শুরু করবে শিক্ষার্থীরা। ১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে- বাংলা (আবশ্যিক) প্রথম পত্র/সহজ বাংলা প্রথম পত্র/ বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র। এরপর একদিন বন্ধ থাকবে।

৩ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র/সহজ বাংলা দ্বিতীয় পত্র/বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি দ্বিতীয় পত্র ।

৪ ফেব্রুয়ারি রোববার নিয়মিত শিক্ষার্থীদের কোনো পরীক্ষা নেই। ওই দিন অনিয়মিত পরীক্ষার্থীদের  শারীরিক শিক্ষা/স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়ের পরীক্ষা হবে।

৫ ফেব্রুয়ারি সোমবার অনুষ্ঠিত হবে ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র। এরপর একদিন বিরতি দিয়ে ৭ ফেব্রুয়ারি বুধবার অনুষ্ঠিত হবে ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র।

৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা।

একদিন বিরতির পর ১০ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে গণিত (আবশ্যিক) পরীক্ষা। ১১ ফেব্রুয়ারি রোববার অনুষ্ঠিত হবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

১২ ফেব্রুয়ারি সোমবার অনুষ্ঠিত হবে ক্যারিয়ার শিক্ষা (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা।

১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার অনুষ্ঠিত হবে পদার্থ বিজ্ঞান/বাংলাদেশ ও বিশ্বসভ্যতা/ফিন্যান্স ও ব্যাংকিং। ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে রসায়ন/পৌরনীতি ও নাগরিকতা/ব্যবসায় উদ্যোগ।

এরপর একদিন বন্ধ থাকার পর ১৭ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা।

১৮ ফেব্রুয়ারি রোববার অনুষ্ঠিত হবে বাংলা ভাষা ও সাহিত্য/ইংরেজি ভাষা ও সাহিত্য/গার্হস্থ্য বিজ্ঞান/কৃষিশিক্ষা/সংগীত বিষয়ের পরীক্ষা। ওই দিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত হবে আরবি/সংস্কৃত/পালি/কর্মমুখী শিক্ষা/কম্পিউটার শিক্ষা/শারীরিক শিক্ষা ও ক্রীড়া/বেসিক ট্রেড/চারু ও কারুকলা।

১৯ ফেব্রুয়ারি সোমবার অনুষ্ঠিত হবে জীববিজ্ঞান/অর্থনীতি পরীক্ষা। ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার অনুষ্ঠিত হবে হিসাববিজ্ঞান। ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে বিজ্ঞান/উচ্চতর গণিত। ২৪ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে ভূগোল ও পরিবেশ বিষয়ের পরীক্ষা।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.