সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
প্রবাসীর মেয়ে ইসমত আরা বিসিএস ক্যাডার হতে চায়  » «   জকিগঞ্জ পৌর এলাকায় গ্যাসের সন্ধান; বাপেক্স কর্মকর্তাদের স্থান পরিদর্শন  » «   জকিগঞ্জে অমর একুশে বই মেলা শুরু  » «   হাজী আব্দুল আজিজ তাপাদার গার্লস একাডেমির শিক্ষা সফর  » «   বালাউট ছাহেব বাড়ি সংলগ্ন হাফিজিয়া মাদ্রাসার ভিত্তি প্রস্তর স্থাপন  » «   আলোর দিশারী সংস্থার পুরস্কার প্রদান ও সৌর বিদ্যুৎ লাইটের উদ্বোধন  » «   ২০১৯ সালের ১৪ ও ১৫ ফেব্রুয়ারী হাড়িকান্দি মাদ্রাসার শতবার্ষিকী পালন করা হবে  » «   ইছামতি কামিল মাদরাসার ৭২তম বার্ষিক মহাসম্মেলন আগামীকাল রবিবার  » «   নান্দিশ্রী ছাত্র কল্যাণ সংস্থার আত্মপ্রকাশ  » «   হাজারো মানুষের উপস্থিতিতে মুন্সীবাজার মাদ্রাসার মাহফিল সম্পন্ন  » «  

১৯মে-র ভাষা শহিদ দিবসে শিলচরে বাংলাদেশের বুদ্ধিজীবীরা

IMG-20170518-WA0000তাজ উদ্দিন, শিলচর (আসাম) : বাংলা ভাষার মর্যাদা রক্ষার লড়াইয়ে ১৯৬১ সালের ১৯মে আসামের শিলচর রেল স্টেশনে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন ১১ জন আন্দোলনকারী। এরপর থেকে বরাক উপত্যকায় প্রতিবছর উনিশে মে ভাষা শহিদ দিবস হিসেবে পালন করা হয়। বাহান্নর ঐতিহাসিক ভাষা আন্দোলন থেকে প্রেরণা পেয়ে সেবার অসমিয়া আগ্রাসনের বিরুদ্ধে জোরদার আন্দোলন শুরু করেন আসামের বরাক উপত্যকার বাঙালিরা। জোর করে অসমিয়া ভাষাকে বাধ্যতামূলক করা চলবে না, এমনটা ছিল তাদের দাবি। রেল স্টেশনে আন্দোলনকারীদের দমাতে পুলিশ গুলি চালায়। কমলা ভট্টাচার্য নামের এক কিশোরী সহ মোট এগারোজন নিহত হন। গোটা ভারতে এই ভাষা আন্দোলনের খবর ছড়িয়ে পড়ে। বাধ্য হয়ে আসাম সরকার অসমিয়া ভাষা চাপিয়ে দেওয়ার সিদ্ধান্ত থেকে পিছু হঠে ।

IMG-20170518-WA0001

ভাষা শহিদ স্মারক স্তম্ভ

এখন প্রতি বছর শিলচরে উনিশ পালিত হয়। ভাষা শহিদদের স্মরণ করা হয় কলকাতা, ঢাকা, দিল্লিতেও। আর, দেশ-বিদেশের শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক সহ বুদ্ধিজীবীরা এই সময় শিলচরের অনুষ্ঠানে অংশ নেন। রেলস্টেশন ছাড়াও গান্ধীবাগ এবং শ্মশানে রয়েছে শহিদদের স্মৃতি। তাই এসব জায়গায় ভিড় হয়ে থাকে। গোটা উপত্যকায় তিনদিন আগে থেকেই অনুষ্ঠান শুরু হয়ে যায়। ব্যতিক্রম নয় এবারও। তাই বুধবার সন্ধ্যায় শিলচরে উনিশের পথ চলা দিয়ে শুরু হয়ে গেল এবারের অনুষ্ঠানমালা। জাতি ধর্ম নির্বিশেষে সমাজের সব স্তরের মানুষ এতে অংশ নেন। অস্থায়ী মঞ্চে আবৃত্তি, পথনাটিকা, সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা। আজ বাংলাদেশের শিল্পীরা এসে পৌঁছবেন।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.