মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জ প্রেসক্লাবে ধানের শীষের প্রার্থীর মতবিনিময়  » «   জকিগঞ্জে হাফিজ মজুমদারের প্রধান নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন  » «   জকিগঞ্জে বীর মুক্তিযোদ্ধা নোমান উদ্দিনের ইন্তেকাল; জানাযা বিকেল সাড়ে ৪টায়  » «   জকিগঞ্জ কানাইঘাট আসনের ৮ প্রার্থী প্রতিক পেয়েছেন  » «   সিলেট ৫; নৌকা হাফিজ মজুমদার, লাঙ্গল সেলিম উদ্দিন  » «   সিলেট ৫ আসনে নির্বাচনে যারা আছেন  » «   জকিগঞ্জ কানাইঘাটে ধানের শীষের প্রার্থী মাও. উবায়দুল্লাহ ফারুক  » «   জকিগঞ্জ কানাইঘাটে নৌকার প্রার্থী হাফিজ মজুমদার  » «   লন্ডন থেকে মঙ্গলবার দেশে আসছেন মুফতি সালাতুর রহমান মাহবুব  » «   জকিগঞ্জের বিশিষ্ট মুরব্বী সিরাজ উদ্দিনের আমেরিকায় ইন্তেকাল  » «  

স্মৃতিচারণ; রারাই গ্রামের মরহুম আব্দুস সালাম….

আব্দুল আউয়াল হেলাল: আমাদের চাচাতো ভাই মাওলানা আবদুস সালাম গতকাল ২৫ ফেব্রুয়ারি বাদ আসর ইন্তিকাল করেছেন।২৬ ফেব্রুয়ারি সকাল সাডে দশটায় থানাবাজার মাদরাসা মাঠে জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।
আমাদের বাবা-চাচার সন্তানদের মধ্যে তিনি সবার বড় ছিলেন। আমরা তাঁকে বড় ভাইছাব ডাকতাম।
ইছামতি আলিয়া মাদরাসা থেকে কামিল পাশের পর থেকেই তিনি শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। কর্মজীবনের অধিকাংশ সময় সিলেট সদরের জালালপুর জালালিয়া মাদরাসায় কাটান। চাকরি থেকে তিনি নিয়মিত অবসর নিয়েছিলেন সম্ভবত: তিন বছর আগে। বাড়িতেই থাকতেন। অবসর জীবনের প্রায় শুরু থেকেই তিনি নানা রোগে আক্রান্ত হয়ে পড়েন। শেষ পর্যন্ত মাওলার নির্ধারিত সময়েই কবরের বাসিন্দা হলেন বড় ভাইছাব।
তাঁর মৃত্যু সংবাদ শোনার পর থেকে কত স্মৃতি উঁকি দিচ্ছে মনের পর্দায়।১৯৭৭ সালের কথা। আব্বা তখন আরব আমিরাতে। একদিন বড় ভাইছাব আমাকে নিয়ে গেলেন ইলাবাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। যাবার সময় কিছু পথ বড় ভাইছাব তাঁর ঘাড়ে চড়িয়ে নিলেন। কিছু পথ গেলাম পায়ে হেঁটে। শুরু হলো প্রাতিষ্ঠানিক লেখাপড়া।মনে পড়ে আমাকে সাঁতার শেখাতে তিনি যত্নের সাথে কতটা সময় ব্যয় করেছিলেন।
বড় ভাইছাবের বিয়ের দিন বরযাত্রীর গাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়ি। সন তারিখ মনে পড়ছে না। তবে তখনো প্রাইমারি স্কুলেই পড়ি ।নিমিসেই তিনি বরের পোষাক খুলে রেখে আমার সেবায় লেগে গেলেন। এ রকম খণ্ড খণ্ড কত স্মৃতি।
রাহমান রাহীম মাওলা, আমাদের বড় ভাইছাবকে ক্ষমা করে দিও। তোমার হাবীবের উসিলায় তাঁর কবর হাশরের সব কঠিন অবস্থাকে সহজ করে দিও।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.