বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
বারহালে আওয়ামীলীগ এর মতবিনিময় সভায় আলহাজ্ব মাসুক উদ্দিন আহমদ  » «   বারহা‌লে দি স্টু‌ডেন্ট ডে‌ভেলাপ‌মেন্ট ক্লাব(চক বুরহানপুর)এর ক‌মি‌টি গঠন   » «   জেলা পর্যায়ে মেধা বৃত্তি পেলেন জকিগঞ্জের ইছামতি কামিল মাদ্রাসার নয় মেধাবী শিক্ষার্থী  » «   জকিগঞ্জ উপজেলা উন্নয়ন পরিষদ ফ্রান্সের পক্ষ থেকে আলী রেজার পরিবারকে নগদ অর্থ প্রদান  » «   ওসিসি থেকে পালিয়ে যাওয়া সেই ভয়ংকর নারী প্রতারক পপি আটক  » «   মৌলভী ছাইর আলী উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন   » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী পালন  » «   বারহালে মাদক,সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে আলোচনা সভা সম্পন্ন  » «   আটগ্রামে স্কুল ছাত্র সাজুর ইন্তেকাল  » «   আটগ্রামে সরকারি গোপাট উন্মুক্ত করতে ইউএনও বরাবরে অভিযোগ  » «  

স্মৃতিচারণ; রারাই গ্রামের মরহুম আব্দুস সালাম….

আব্দুল আউয়াল হেলাল: আমাদের চাচাতো ভাই মাওলানা আবদুস সালাম গতকাল ২৫ ফেব্রুয়ারি বাদ আসর ইন্তিকাল করেছেন।২৬ ফেব্রুয়ারি সকাল সাডে দশটায় থানাবাজার মাদরাসা মাঠে জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।
আমাদের বাবা-চাচার সন্তানদের মধ্যে তিনি সবার বড় ছিলেন। আমরা তাঁকে বড় ভাইছাব ডাকতাম।
ইছামতি আলিয়া মাদরাসা থেকে কামিল পাশের পর থেকেই তিনি শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। কর্মজীবনের অধিকাংশ সময় সিলেট সদরের জালালপুর জালালিয়া মাদরাসায় কাটান। চাকরি থেকে তিনি নিয়মিত অবসর নিয়েছিলেন সম্ভবত: তিন বছর আগে। বাড়িতেই থাকতেন। অবসর জীবনের প্রায় শুরু থেকেই তিনি নানা রোগে আক্রান্ত হয়ে পড়েন। শেষ পর্যন্ত মাওলার নির্ধারিত সময়েই কবরের বাসিন্দা হলেন বড় ভাইছাব।
তাঁর মৃত্যু সংবাদ শোনার পর থেকে কত স্মৃতি উঁকি দিচ্ছে মনের পর্দায়।১৯৭৭ সালের কথা। আব্বা তখন আরব আমিরাতে। একদিন বড় ভাইছাব আমাকে নিয়ে গেলেন ইলাবাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। যাবার সময় কিছু পথ বড় ভাইছাব তাঁর ঘাড়ে চড়িয়ে নিলেন। কিছু পথ গেলাম পায়ে হেঁটে। শুরু হলো প্রাতিষ্ঠানিক লেখাপড়া।মনে পড়ে আমাকে সাঁতার শেখাতে তিনি যত্নের সাথে কতটা সময় ব্যয় করেছিলেন।
বড় ভাইছাবের বিয়ের দিন বরযাত্রীর গাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়ি। সন তারিখ মনে পড়ছে না। তবে তখনো প্রাইমারি স্কুলেই পড়ি ।নিমিসেই তিনি বরের পোষাক খুলে রেখে আমার সেবায় লেগে গেলেন। এ রকম খণ্ড খণ্ড কত স্মৃতি।
রাহমান রাহীম মাওলা, আমাদের বড় ভাইছাবকে ক্ষমা করে দিও। তোমার হাবীবের উসিলায় তাঁর কবর হাশরের সব কঠিন অবস্থাকে সহজ করে দিও।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.