রবিবার, ২৪ জুন, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
২২টি গ্রামে বৃহত্তর ইছামতি কালিগঞ্জ প্রবাসী কল্যাণ সংস্থা’র ঈদ সামগ্রী বিতরণ  » «   সোনাপুর-সুপ্রাকান্দি ডেভল্যাপমেন্ট সোসাইটির ঈদ সামগ্রী বিতরণ  » «   কাতারে জকিগঞ্জের আব্দুল মুহিম মিনুর মৃত্যু  » «   জকিগঞ্জে ১৩০বোতল অফিসার চয়েজসহ মাদক ব্যবসায়ী আটক  » «   শাহ মোঃ ফয়ছল চৌধুরী কল্যাণ ট্রাস্টের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ সম্পন্ন  » «   বৃহত্তর আটগ্রাম প্রবাসী সমাজ কল্যাণ পরিষদের ঈদ সামগ্রী বিতরণ  » «   প্রতিবন্ধী ও দরিদ্রদের মধ্যে স্পেন প্রবাসী মাসহুদের ইফতার  » «   ইউএনও শহীদুল হকের ইন্তেকালে এইচটিএ সেবা ফাউন্ডেশনের শোক  » «   জকিগঞ্জে এমপি প্রার্থী এম জাকির হোসাইনের সমর্থনে ইফতার  » «   জকিগঞ্জের সাবেক ইউএনও শহীদুল হকের দাফন  » «  

স্মৃতিচারণ; রারাই গ্রামের মরহুম আব্দুস সালাম….

আব্দুল আউয়াল হেলাল: আমাদের চাচাতো ভাই মাওলানা আবদুস সালাম গতকাল ২৫ ফেব্রুয়ারি বাদ আসর ইন্তিকাল করেছেন।২৬ ফেব্রুয়ারি সকাল সাডে দশটায় থানাবাজার মাদরাসা মাঠে জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।
আমাদের বাবা-চাচার সন্তানদের মধ্যে তিনি সবার বড় ছিলেন। আমরা তাঁকে বড় ভাইছাব ডাকতাম।
ইছামতি আলিয়া মাদরাসা থেকে কামিল পাশের পর থেকেই তিনি শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। কর্মজীবনের অধিকাংশ সময় সিলেট সদরের জালালপুর জালালিয়া মাদরাসায় কাটান। চাকরি থেকে তিনি নিয়মিত অবসর নিয়েছিলেন সম্ভবত: তিন বছর আগে। বাড়িতেই থাকতেন। অবসর জীবনের প্রায় শুরু থেকেই তিনি নানা রোগে আক্রান্ত হয়ে পড়েন। শেষ পর্যন্ত মাওলার নির্ধারিত সময়েই কবরের বাসিন্দা হলেন বড় ভাইছাব।
তাঁর মৃত্যু সংবাদ শোনার পর থেকে কত স্মৃতি উঁকি দিচ্ছে মনের পর্দায়।১৯৭৭ সালের কথা। আব্বা তখন আরব আমিরাতে। একদিন বড় ভাইছাব আমাকে নিয়ে গেলেন ইলাবাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। যাবার সময় কিছু পথ বড় ভাইছাব তাঁর ঘাড়ে চড়িয়ে নিলেন। কিছু পথ গেলাম পায়ে হেঁটে। শুরু হলো প্রাতিষ্ঠানিক লেখাপড়া।মনে পড়ে আমাকে সাঁতার শেখাতে তিনি যত্নের সাথে কতটা সময় ব্যয় করেছিলেন।
বড় ভাইছাবের বিয়ের দিন বরযাত্রীর গাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়ি। সন তারিখ মনে পড়ছে না। তবে তখনো প্রাইমারি স্কুলেই পড়ি ।নিমিসেই তিনি বরের পোষাক খুলে রেখে আমার সেবায় লেগে গেলেন। এ রকম খণ্ড খণ্ড কত স্মৃতি।
রাহমান রাহীম মাওলা, আমাদের বড় ভাইছাবকে ক্ষমা করে দিও। তোমার হাবীবের উসিলায় তাঁর কবর হাশরের সব কঠিন অবস্থাকে সহজ করে দিও।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.