সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
প্রবাসীর মেয়ে ইসমত আরা বিসিএস ক্যাডার হতে চায়  » «   জকিগঞ্জ পৌর এলাকায় গ্যাসের সন্ধান; বাপেক্স কর্মকর্তাদের স্থান পরিদর্শন  » «   জকিগঞ্জে অমর একুশে বই মেলা শুরু  » «   হাজী আব্দুল আজিজ তাপাদার গার্লস একাডেমির শিক্ষা সফর  » «   বালাউট ছাহেব বাড়ি সংলগ্ন হাফিজিয়া মাদ্রাসার ভিত্তি প্রস্তর স্থাপন  » «   আলোর দিশারী সংস্থার পুরস্কার প্রদান ও সৌর বিদ্যুৎ লাইটের উদ্বোধন  » «   ২০১৯ সালের ১৪ ও ১৫ ফেব্রুয়ারী হাড়িকান্দি মাদ্রাসার শতবার্ষিকী পালন করা হবে  » «   ইছামতি কামিল মাদরাসার ৭২তম বার্ষিক মহাসম্মেলন আগামীকাল রবিবার  » «   নান্দিশ্রী ছাত্র কল্যাণ সংস্থার আত্মপ্রকাশ  » «   হাজারো মানুষের উপস্থিতিতে মুন্সীবাজার মাদ্রাসার মাহফিল সম্পন্ন  » «  

সুন্দরবন বাঁচাতে রামপ্রসাদ জকিগঞ্জে

এখলাছুর রহমান: গাছ লাগাবো, প্রাণ বাঁচাবো, রক্ষা করতে জান দিয়ে দেব” এমন প্রত্যয় নিয়ে দু-চাকায় ভারত ভ্রমণকারী রামপ্রসাদ নস্কর বুধবার বিকালে জকিগঞ্জ এসেছেন। সুন্দরবন বাঁচাও অভিযানের অংশ হিসেবে রামপ্রসাদ নস্কর বেনাপোল সীমান্ত হয়ে গত ৪ অক্টোবর বাইসাইকেলে চড়ে বাংলাদেশ এসে পৌছেন। সেখান থেকে তিনি বাইসাকেলে চিড়া, মুড়ি, কলা ও পানি নিয়ে সড়ক পথে ৭দিনে সিলেটের সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জে আসেন। পথিমধ্যে ঝিকরগাছা বারোয়ারি মন্দির, যশোরের চিক্সগুটিয়া বাজার, মাওয়ার লৌহগঞ্জ রির্সোট, ঢাকা, নরসিংদি, শায়েস্তাগঞ্জ ও সিলেটে রাত্রী যাপন করেন। ভারতের পশ্চিমবঙ্গের ২৪ পরগনার বোড়াল এলাকার শ্রীপুর শিক্ষা সদন হাই স্কুলের শিক্ষক রামপ্রসাদ নস্কর এর আগে পুরো ভারত দু-চাকায় ভ্রমণ করেন। দুই বছর আগে বাইসাইকেলে করে তিনি বিয়েও করেছেন। শুধু তাই নয়, রামপ্রসাদ নস্কর নব্বয়ের দশক থেকে তার চলাচলের বাহন হিসেবে ব্যবহার করে আসছেন পরিবেশ বান্ধব বাইসাইকেল। এবার তিনি পরিবেশ সচেতনতা বাড়াতে ও সুন্দরবন বাঁচাও অভিযানের অংশ হিসেবে বাইসাইকেলে চড়ে বাংলাদেশ ঘুরতে এসেছেন।

এ প্রসঙ্গে রামপ্রসাদ নস্কর বলেন, সুন্দরী গাছ এবং রয়েল বেঙ্গল টাইগারের জন্য বিখ্যাত সুন্দরবন সারা পৃথিবীতে এক বিষ্ময়। প্রায় দশ হাজার বর্গ কি.মি. জুড়ে বিস্তৃত এই সুন্দরবন। যার শতকরা ৬০ ভাগ বাংলাদেশে, বাকি অংশ ভারতে। ৩৩৪ প্রজাতির উদ্ভিদের প্রজাতির পাখিও রয়েছে। বর্তমানে সুন্দরবনে বাঘের সংখ্যা মাত্র ৭০টি। এছাড়াও রয়েছে বনবিড়াল, হরিণ, শুয়োর, কুমির ইত্যাদি। কিন্তু পরিবেশ দুষণের কারণে বিশ্ব বিখ্যাত সুন্দরবনের পরিবেশ আজ বিপন্ন। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড়ো বিপদ বিশ্ব উঞ্চায়ণ। তাই সুন্দরবন রক্ষায় সচেতনা বৃদ্ধির লক্ষে পরিবেশ বান্ধব বাইসাইকেল নিয়ে পথে পথে সচেতনতামূলক লিফলেট বিতরণ করে তিনি জকিগঞ্জ এসে পৌছেন। আগামী ১০ নভেম্বরের ভিতরে তিনি বাইসাইকেলে করে বাংলাদেশ ঘুরে টেকনাফ গিয়ে পৌছবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.