শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
নানা আয়োজনে জকিগঞ্জ টিভি’র প্রথম বর্ষপূর্তি উদযাপন  » «   জকিগঞ্জ কানাইঘাট আসনে মনোনয়ন ফরম জমা দিলেন ইকবাল আহমদ  » «   দুই বছরে পা রাখছে জকিগঞ্জ টিভি  » «   আমেরিকা প্রবাসী যুবলীগ নেতা মিজান চৌধুরীর জন্মদিন উদযাপন  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতন এর ৫ম শ্রেণীর পরীক্ষার্থীদের বিদায়  » «   এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের জন্য তারুণ্য ছাত্র ঐক্যের ফ্রি কোচিং শুরু ২১নভেম্বর  » «   জকিগঞ্জ পৌরসভা ও সরকারি কলেজ ছাত্রলীগের মিছিল  » «   বিরশ্রীর বিশিষ্ট মুরব্বী হাজী আব্দুর নূরের দাফন  » «   লন্ডন প্রবাসী, মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের বৃত্তি পরীক্ষা আগামীকাল  » «   জকিগঞ্জ কানাইঘাট আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করলেন ইকবাল আহমদ  » «  

সিলেট-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনলেন ছহুল হোসেইন

মারুফ খান মুন্না: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মর্যাদাপূর্ণ সিলেট-১ আসনের আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ‘সিলেট রত্ন’ খ্যাত সাবেক নির্বাচন কমিশনার ও আইন সচিব ছহুল হোসেইন। শুক্রবার (৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৫টার দিকে জাতির জনক বঙ্গবন্ধু কন্যা ও আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ের পাশের নতুন ভবন (বাড়ি-৫১, সড়ক-৩/এ, ধানমন্ডি আ/এ, ঢাকা) থেকে ছহুল হোসেইনের পক্ষে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেন তার পরিবারের সদস্যরা। সিসিকের ১৭ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও ছহুল হোসাইনের ভাতিজা দিলওয়ার হোসেইন সজীব সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করে জানান, ছহুল হোসাইন জনগণের জন্য কাজ করতে আগ্রহী। এ কারণে তিনি নিজ এলাকার মানুষের উন্নয়ন নিয়ে ভাবছেন। আর এই ভাবনা থেকে তিনি ভোটের মাধ্যমে রাজনীতিতে নামতে চান।

সিলেট-১ থেকে নির্বাচনে প্রস্তুত আছেন উল্লেখ করে সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসেইন বলেন, দেশে-বিদেশে অবস্থানরত শুভাকাংখী এবং তৃণমূল আওয়ামী লীগ নেতাকর্মীদের অনুরোধে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। দেশের হয়ে, দেশের জনগণের হয়ে কাজ করতে আগ্রহী। আর এজন্যই আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছি। জাতির জনক বঙ্গবন্ধুকন্যা, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আমাকে এই আসনে মনোনয়ন দিলে আমি নির্বাচন করতে প্রস্তুত। রাষ্ট্রীয় একাধিক গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করা ছহুল হোসেইনের নিজ বাড়ি সিলেট নগরীর কাজিটুলায়। ১৯৪২ সালে সিলেটের একটি অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেছেন তিনি। কাজী জালাল উদ্দিন বালক মক্তব স্কুলে প্রাথমিক, এইডেড হাই স্কুলে মাধমিক এবং সিলেট এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিকে পড়ালেখা করেন তিনি। পরবর্তীতে ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এলএলবি বিভাগে ৪র্থ স্থান অধিকার করেন। কর্মজীবনের শুরুতে ১৯৬৫ সালে বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য মনোনীত হন তিনি। ১৯৬৮ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মুনসেফ (সাব জজ) হিসেবে দ্বায়িত্ব পালন করেন। পরবর্তীতে ক্রমান্বয়ে ৬টি জেলায় জেলা ও দায়রা জজ হিসেবে অত্যন্ত সুনামের সাথে দ্বায়িত্ব পালন করেন তিনি। পরবর্তীতে তিনি আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দ্বায়িত্ব পালন করেন। পরে পদোন্নতি পেয়ে আইন সচিব হিসেবে দ্বায়িত্ব পালন করে অবসরে যান। সর্বশেষ ২০০৭ সালে তিনি নির্বাচন কমিশনার হিসেবে দ্বায়িত্ব পান। দ্বায়িত্ব পালন করেন ২০১২ সাল পর্যন্ত। মূলত ২০০৭ সালে ওয়ান ইলেভেনের সময় থেকে সিলেটে ছহুল হোসাইনের পরিচিতি বাড়ে। সিলেটের সন্তান হিসেবে তিনি সবার কাছে ব্যাপক পরিচিতি লাভ করেন। আইন বিষয়ে বিশেষজ্ঞ ছহুল হোসেইন লিখেছেন একাধিক আইন বিষয়ক বই। তার লিখিত বই “Cr.P.C Today” a book on procedure of trial of criminal cases সর্বমহলে ব্যপক সমাদৃত হয়েছে। বইটি সুদীর্ঘ তিন দশক ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ক ক্লাসে পাঠদান করানো হয়। এছাড়া আইন বিষয়ক মাসিক ল’ জার্নাল “Bangladesh Case Reports ” এর প্রধান সম্পাদক ছিলেন তিনি। তিনি সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন, সিলেট জেলা বার, বাংলা একাডেমী, অফিসার্স ক্লাবসহ বেশ কয়েকটি প্রফেশনাল সোসাইটির সদস্য। ভারত, নেপাল, জাপান, ইংল্যান্ড, এবং শ্রীলংকার সংসদ নির্বাচনে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দ্বায়িত্বও পালন করেছেন তিনি। এছাড়াও জাতিসংঘ ও বিশ্বব্যাংকের অধীনে পরিচালিত বিভিন্ন উন্নয়ন প্রজেক্ট, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জসহ বিভিন্ন সংস্থার গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করেছেন তিনি। বর্তমানে তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ডিন হিসেবে কর্মরত রয়েছেন। তার এমন কৃতিত্বপূর্ণ কার্যক্রমে সিলেট রত্ন ফাউন্ডেশন তাকে ২০১২ সালে ‘সিলেট রত্ন’ উপাধিতে ভূষিত করে।

উল্লেখ্য, আওয়ামী লীগ দলীয় সুত্রে জানা গেছে, একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার (৮ নভেম্বর)। এরপর আজ শুক্রবার( ৯ নভেম্বর) সকাল ১০টা থেকে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ের নতুন ভবন থেকে জাতীয় সংসদ নির্বাচনের জন্য সম্ভাব্য প্রার্থীদের মাঝে মনোনয়নপত্র বিক্রি শুরু হয়। ২০১৪ সালের নির্বাচনে মনোনয়ন ফরম বিক্রি করা হয়েছে ২৫ হাজার টাকায়। তবে এবার ৫ হাজার টাকা বাড়িয়ে করা হয়েছে ৩০ হাজার টাকা। আওয়ামী লীগের সিলেট বিভাগের মনোনয়ন ফরম বিক্রির দ্বায়িত্বে রয়েছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন। গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পক্ষে ফরম সংগ্রহের মধ্য দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন ওবায়দুল কাদের। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেয়া চলবে।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.