বুধবার, ২০ জুন, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
২২টি গ্রামে বৃহত্তর ইছামতি কালিগঞ্জ প্রবাসী কল্যাণ সংস্থা’র ঈদ সামগ্রী বিতরণ  » «   সোনাপুর-সুপ্রাকান্দি ডেভল্যাপমেন্ট সোসাইটির ঈদ সামগ্রী বিতরণ  » «   কাতারে জকিগঞ্জের আব্দুল মুহিম মিনুর মৃত্যু  » «   জকিগঞ্জে ১৩০বোতল অফিসার চয়েজসহ মাদক ব্যবসায়ী আটক  » «   শাহ মোঃ ফয়ছল চৌধুরী কল্যাণ ট্রাস্টের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ সম্পন্ন  » «   বৃহত্তর আটগ্রাম প্রবাসী সমাজ কল্যাণ পরিষদের ঈদ সামগ্রী বিতরণ  » «   প্রতিবন্ধী ও দরিদ্রদের মধ্যে স্পেন প্রবাসী মাসহুদের ইফতার  » «   ইউএনও শহীদুল হকের ইন্তেকালে এইচটিএ সেবা ফাউন্ডেশনের শোক  » «   জকিগঞ্জে এমপি প্রার্থী এম জাকির হোসাইনের সমর্থনে ইফতার  » «   জকিগঞ্জের সাবেক ইউএনও শহীদুল হকের দাফন  » «  

সাহরি….

মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী ; ‘সাহরি’ শব্দটি আরবি ‘সাহর’ থেকে উদ্ভূত। সাহর শব্দের অর্থ হলো রাতের শেষাংশ বা ভোর রাত। আর সাহরি অর্থ হলো শেষ রাতের খাবার বা ভোরের খাবার। পরিভাষায় সাহরি বলা হয়Ñ মোমিন মুসলমানরা রোজা পালনের উদ্দেশ্যে শেষ রাতে ফজরের সময়ের আগে যে আহার করে থাকেন তাকে। কোরআনুল কারিমে সূরা আলে ইমরানের ১৭ নম্বর আয়াতে বলা হয়েছে, যারা সাহরির সময় ক্ষমা প্রার্থনাকারী। সূরা যারিয়াতের ১৮ নম্বর আয়াতে এসেছে, তারা সাহরির সময় ক্ষমা প্রার্থনা করে। দিওয়ানে হজরত আলী (রা.) তে আছে, ‘ওয়া মান তলাআল উলা সাহারাল লায়ালি’ (যারা ঊর্ধ্বে উঠেছেন, তারা রাত জেগেছেন)। (নাহজুল বালাগাহ)।
‘সেহরি’ শব্দটি সেহর থেকে নির্গত; যার অর্থ হলো জাদুমন্ত্র, ব্ল্যাক ম্যাজিক, কুফরি কালাম ইত্যাদি। তাই সেহরি অর্থ হলো যাদুমন্ত্র ও কুফরি কালামসংক্রান্ত বিষয় বা যাতে জাদুমন্ত্র ও কুফরি কালাম আছে অথবা যার সঙ্গে জাদুবিদ্যার সম্পর্ক রয়েছে। সুতরাং সেহরি খাওয়া মানে হবেÑ জাদুমন্ত্র ও কুফরি কালামের সঙ্গে সম্পর্কিত কোনো কিছু খাওয়া। সেহর বা জাদুসংক্রান্ত বিষয়টি সমগ্র কোরআন মজিদে ৬১ বার উল্লেখ হয়েছে।
অতীব পরিতাপের বিষয় হলো, আমাদের দেশে অধিকাংশ মানুষ এই ‘সাহরি’কে বলেন সেহরি। আরও দুঃখের সঙ্গে লক্ষ করা যায়, শুধু সাধারণ মানুষ নয়, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ছাপানো রমজানের ক্যালেন্ডার বা সময়সূচিগুলোতেও অনেক ক্ষেত্রে এ ভুল করতে দেখা যায়। জ্ঞানী-গুণী ও শিক্ষিত আলেম-ওলামাদের এই ধরনের অসতর্কতা দেখলে আর দুঃখ করারও জায়গা থাকে না।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.