সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জসহ সারাদেশে প্রাইমারী দপ্তরী নিয়োগ স্থগিত করলেন মন্ত্রী  » «   শিলচরে বাংলাদেশী বন্দিদের খোঁজ নিলেন ডেপুটি হাই কমিশনার  » «   ইছামতি কামিল মাদ্রাসায় সংবর্ধনা পেলেন ডক্টর আহমদ আল কবির এবং আলহাজ্ব শামীম  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা অনুষ্ঠান সম্পন্ন  » «   স্বর্ণ পদক’ অর্জন করায় শাহবাগে শিহাব উদ্দিন সংবর্ধিত  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনের সম্বর্ধনা অনুষ্ঠান বুধবার  » «   বারহালে আওয়ামীলীগ এর মতবিনিময় সভায় আলহাজ্ব মাসুক উদ্দিন আহমদ  » «   বারহা‌লে দি স্টু‌ডেন্ট ডে‌ভেলাপ‌মেন্ট ক্লাব(চক বুরহানপুর)এর ক‌মি‌টি গঠন   » «   জেলা পর্যায়ে মেধা বৃত্তি পেলেন জকিগঞ্জের ইছামতি কামিল মাদ্রাসার নয় মেধাবী শিক্ষার্থী  » «   জকিগঞ্জ উপজেলা উন্নয়ন পরিষদ ফ্রান্সের পক্ষ থেকে আলী রেজার পরিবারকে নগদ অর্থ প্রদান  » «  

সার্বভৌমত্বে হস্তক্ষেপের অধিকার জাতিসংঘের নেই: মিয়ানমার সেনাপ্রধান

মিয়ানমারের সার্বভৌমত্ত্বে হস্তক্ষেপ করার কোনো অধিকার জাতিসংঘের নেই বলে মন্তব্য করেছেন দেশটির সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং।

রোববার একটি অনুষ্ঠানে সেনা সদস্যদের উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি এমন মন্তব্য করেন বলে জানিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী পরিচালিত পত্রিকা মিয়াওয়াদি।

এই বেপরোয়া মন্তব্যই জাতিসংঘের গবেষণা প্রতিবেদন প্রকাশের পর বর্মি সেনাপ্রধানের জনসম্মুখে দেখানো প্রথম প্রতিক্রিয়া।

ওই প্রতিবেদনে সেনাপ্রধানসহ মিয়ানমারের উচ্চপদস্থ কয়েকজন সেনা কর্মকর্তাকে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) মুখোমুখি করার আবেদন জানানো হয়।

জাতিসংঘের প্রতিবেদনের জবাবে রোববার অং হ্লাইং বলেন, কোনো দেশ, সংগঠন বা দলের অধিকার নেই যে তারা অন্য একটি দেশের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করে তা লঙ্ঘন করে কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেবে।

‘অভ্যন্তরীণ বিষযে নাক গলানো নিয়ে কথাবার্তা বলা হলে তা ভুল বোঝাবুঝির সৃষ্টি করতে পারে,’ বলেন তিনি।

প্রকাশের পরই জাতিসংঘের অনুসন্ধানী প্রতিবেদনটি প্রত্যাখ্যান করে মিয়ানমার সরকার। এরপর জাতিসংঘের আবেদন আমলে নিয়ে ৬ সেপ্টেম্বর আইসিসি মিয়ানমারের বিচার করার পক্ষে মতামত দিয়ে এক বিবৃতি দিলে সেটিও ‘দৃঢ়ভাবে প্রত্যাখ্যান’ করে মিয়ান সরকার বলেছিল, এ ইস্যুতে আইসিসির হস্তক্ষেপ করার কোনো এখতিয়ার নেইরোহিঙ্গা-মিয়ানমার-আইসিসি-মিয়ানমারের সেনাপ্রধান

কিন্তু তারপরও গত ১৮ সেপ্টেম্বর রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মানবতাবিরোধী অপরাধের অভিযোগের বিষয়ে প্রাথমিক তদন্ত শুরু করেন আইসিসি।

নেদারল্যান্ডসের হেগে গঠিত ওই আদালতের এক আইনজীবী এক বিবৃতিতে বলেন, লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে বিতাড়িত করা হয়েছে, তাতে যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কি না, সে বিষয়ে প্রাথমিক তদন্ত হাতে নিয়েছেন আদালত

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.