সোমবার, ২০ আগষ্ট, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
মৌলভী ছাইর আলী উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন   » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী পালন  » «   বারহালে মাদক,সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে আলোচনা সভা সম্পন্ন  » «   আটগ্রামে স্কুল ছাত্র সাজুর ইন্তেকাল  » «   আটগ্রামে সরকারি গোপাট উন্মুক্ত করতে ইউএনও বরাবরে অভিযোগ  » «   কালিগঞ্জ বাজারে একটি দোকানে দুর্ধর্ষ চুরি  » «   রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা কুন্টি মিয়ার দাফন সম্পন্ন  » «   জকিগঞ্জে ডিজিটাল কনটেন্ট বিষয়ে দিন ব্যাপি কর্মশালা  » «   নৌকার সমর্থনে মাসুক উদ্দিন আহমদের গণ সংযোগ  » «   ৯ইউপি ও ১পৌরসভায় ত্রাণ বিতরণ করবে জকিগঞ্জ সোসাইটি অব ইউএসএ ইন্ক  » «  

শিলচরে পালিত হচ্ছে ভাষা শহিদ দিবস


তাজ উদ্দিন, শিলচর (আসাম) : প্রতি বছরের মতো এবার শিলচর সহ আসামের বরাক উপত্যকা এবং রাজ্যের বাইরেও বিভিন্ন স্থানে আজ পালিত হচ্ছে ভাষা শহিদ দিবস। ১৯৬১ সালের ভাষা আন্দোলনে শহিদ হওয়া এগারোটি তাজা প্রাণের স্মরণে এই দিনটি পালন করা হয়ে থাকে। সেই বছর বিতর্কিত ভাষা সার্কুলারের প্রতিবাদ জানিয়ে গর্জে উঠেছিল শিলচর, করিমগঞ্জ, হাইলাকান্দি, বদরপুর সহ আসামের বাঙালি অধ্যুষিত বরাক উপত্যকার প্রতিটি শহর ও জনপদ। বাঙালিদের সরকারি ভাষা বাংলা রাখার দাবিতে ছিল সেই আন্দোলন।
জোর করে অসমিয়া ভাষা চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে আন্দোলন চলাকালীন শিলচর রেল স্টেশনে সত্যাগ্রহীদের ওপর পুলিশ নির্বিচারে গুলিবর্ষণ করে। এতে সতেরো বছরের কিশোরী কমলা ভট্টাচার্য সহ এগারোজনের মৃত্যু ঘটে।


শিলচরে গত ১৭ মে থেকে শুরু হয়েছে উনিশে পালন। তিনদিন ব্যাপী অনুষ্ঠানে আজ শেষ দিন। সকালে প্রভাতফেরি করে সবাই রেল স্টেশনে এসে শহিদ স্মারকে মাল্যদান করেন। একই সঙ্গে মঞ্চে চলছে বিভিন্ন সংগঠন এবং স্কুলের দিনব্যাপী পরিবেশনা। স্টেশন চত্বরে চলছে রক্তদান শিবির। শ্মশানঘাটে থাকা স্মারকেও অনেকে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া একষট্টিতে গুলি চালানোর সেই সময়টিতে, অর্থাৎ বেলা ২টা ৩৫ মিনিটে গান্ধীবাগের শহিদ স্মারকে রাখা এগারো শহিদের চিতাভস্মে পুষ্পার্ঘ নিবেদন করা হয়। গান্ধীবাগে এদিন চিত্র প্রদর্শনী এবং উনিশের ওপর চিত্রাঙ্কনের আয়োজন ছিল।


উল্লেখ্য, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশেও শ্রদ্ধার সঙ্গে প্রতি বছর উনিশে মে পালন করা হয়।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.