শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
বৃদ্ধ চাচাকে নির্যাতনকারি ছুবহান সহ ৪জন কারাগারে, জকিগঞ্জ বার্তাকে অ্যাডিশনাল এসপি  » «   সিলেটে শ্রেষ্ঠ হলেন জকিগঞ্জ সার্কেল এর অ্যাডিশনাল এসপি  » «   শতবর্ষী চাচাকে নির্যাতনকারি সেই ভাতিজা আটক  » «   সেই শিশুর পাশে জকিগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ সংস্থা  » «   অমানবিক…..  » «   অসহায় মজলুম মানুষের খিদমতে নিজেকে উৎসর্গ করুন: আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী  » «   ফুলতলী ছাহেব বাড়ি অভিমুখে মানুষের ঢল  » «   আল্লামা ফুলতলী ছাহেব কিবলা রহ. এর ঈসালে সাওয়াব মাহফিল চলছে  » «   টাকার অভাবে চিকিৎসা হচ্ছে না জকিগঞ্জের কাজলসার শিশু সাইদুলের  » «   নিশ্চিদ্র নিরাপত্তায় ঈসালে সাওয়াব মাহফিল, জকিগঞ্জ বার্তাকে অ্যাডিশনাল এসপি  » «  

শিলচরে পালিত হচ্ছে ভাষা শহিদ দিবস


তাজ উদ্দিন, শিলচর (আসাম) : প্রতি বছরের মতো এবার শিলচর সহ আসামের বরাক উপত্যকা এবং রাজ্যের বাইরেও বিভিন্ন স্থানে আজ পালিত হচ্ছে ভাষা শহিদ দিবস। ১৯৬১ সালের ভাষা আন্দোলনে শহিদ হওয়া এগারোটি তাজা প্রাণের স্মরণে এই দিনটি পালন করা হয়ে থাকে। সেই বছর বিতর্কিত ভাষা সার্কুলারের প্রতিবাদ জানিয়ে গর্জে উঠেছিল শিলচর, করিমগঞ্জ, হাইলাকান্দি, বদরপুর সহ আসামের বাঙালি অধ্যুষিত বরাক উপত্যকার প্রতিটি শহর ও জনপদ। বাঙালিদের সরকারি ভাষা বাংলা রাখার দাবিতে ছিল সেই আন্দোলন।
জোর করে অসমিয়া ভাষা চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে আন্দোলন চলাকালীন শিলচর রেল স্টেশনে সত্যাগ্রহীদের ওপর পুলিশ নির্বিচারে গুলিবর্ষণ করে। এতে সতেরো বছরের কিশোরী কমলা ভট্টাচার্য সহ এগারোজনের মৃত্যু ঘটে।


শিলচরে গত ১৭ মে থেকে শুরু হয়েছে উনিশে পালন। তিনদিন ব্যাপী অনুষ্ঠানে আজ শেষ দিন। সকালে প্রভাতফেরি করে সবাই রেল স্টেশনে এসে শহিদ স্মারকে মাল্যদান করেন। একই সঙ্গে মঞ্চে চলছে বিভিন্ন সংগঠন এবং স্কুলের দিনব্যাপী পরিবেশনা। স্টেশন চত্বরে চলছে রক্তদান শিবির। শ্মশানঘাটে থাকা স্মারকেও অনেকে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া একষট্টিতে গুলি চালানোর সেই সময়টিতে, অর্থাৎ বেলা ২টা ৩৫ মিনিটে গান্ধীবাগের শহিদ স্মারকে রাখা এগারো শহিদের চিতাভস্মে পুষ্পার্ঘ নিবেদন করা হয়। গান্ধীবাগে এদিন চিত্র প্রদর্শনী এবং উনিশের ওপর চিত্রাঙ্কনের আয়োজন ছিল।


উল্লেখ্য, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশেও শ্রদ্ধার সঙ্গে প্রতি বছর উনিশে মে পালন করা হয়।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.