বুধবার, ২৩ মে, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
বারহাল ছাত্র পরিষদের উদ্যোগে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন  » «   জকিগঞ্জে ফার্মাসিউটিকেলস রিপ্রেজেন্টেটিভ এসো: কমিটি গঠন  » «   বাসের ধাক্কায় জকিগঞ্জের সুমনের মর্মান্তিক মৃত্যু  » «   জাতীয় পার্টির যুক্তরাজ্য শাখার সহ-সভাপতি নাসির উদ্দিন হেলালের দেশে প্রত্যাবর্তন  » «   বারহাল ছাত্র পরিষদের আজীবন সদস্য, লন্ডন প্রবাসী আজিজ আহমদকে সংবর্ধনা  » «   সমাপনী পরীক্ষায় উত্তীর্ন ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা প্রদান  » «   জকিগঞ্জ-সিলেট সড়ক দ্রুত সংস্কার করতে কর্মকর্তাদের নির্দেশ দিলেন সেলিম উদ্দিন এমপি  » «   বিভিন্ন সমস্যায় জর্জরিত জকিগঞ্জ হাসপাতাল  » «   বারহাল ছাত্র পরিষদের আজীবন সদস্য জনাব আজিজ আহমদ কে সংবর্ধনা প্রদান সম্পন্ন  » «   আল্লামা মকদ্দছ আলীর সহধর্মীনির দাফন সম্পন্ন  » «  

রাশিয়া বিশ্বকাপের বাজেট নয় হাজার কোটি টাকা

অনেকেই হয়তো এখনও ব্রাজিল বিশ্বকাপের কথা ভুলতে পারেননি। ২০১৪ সালে অনুষ্ঠিত সর্বশেষ ফিফা বিশ্বকাপে জার্মানির কাছে সাত গোল খেয়ে ব্রাজিল বিদায় নেয়ার পর হাজারও সমর্থকের চোখে জল এসেছিল। আবার ফাইনালে শেষ মুহূর্তের গোলে জার্মানির কাছে আর্জেন্টিনা হেরে যাওয়ার পরও একই কাণ্ড ঘটেছিল। সেবার শেষ হাসি হেসেছিল জার্মানি।

সামনে আসছে আরেকটি বিশ্বকাপ। আগামী বছরের জুন-জুলাইয়ে রাশিয়ায় অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। আসন্ন বিশ্বকাপের বাজেট কত হবে? শুনলে প্রথমে হয়তো একটু চমকে উঠবেন। এই বিশ্বকাপের বাজেট হচ্ছে ১১.৮ বিলিয়ন ডলার। বাংলাদেশি টাকা তা প্রায় নয় হাজার কোটি টাকা।

ফুটবল বিশ্বকাপ এমনিতেই বিশ্বব্যাপী জনপ্রিয়। আশা করা হচ্ছে, রাশিয়া বিশ্বকাপ ফুটবলপ্রেমীদের মাঝে আরও বেশি জনপ্রিয়তা পাবে। এখান থেকে ফিফারও বিপুল পরিমাণ আয় হবে।

২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপ থেকে ৪.৮ বিলিয়ন ডলার রাজস্ব আয় করেছিল ফিফা। ওই বিশ্বকাপে ব্যয় হয়েছিল ২.২ বিলিয়ন ডলার। টিভি রাইটস ফি থেকে ২.৪ বিলিয়ন ডলার, স্পন্সরশিপ থেকে ১.৬ বিলিয়ন ডলার ও টিকিট বিক্রি থেকে ৫২৭ মিলিয়ন ডলার পেয়েছিল ফিফা।

ব্রাজিল বিশ্বকাপে ফিফার বেশি ব্যয় হয়েছিল অংশগ্রহণকারী দলগুলো ও কনফেডারেশনের প্রতি (৪৭৬ মিলিয়ন ডলার) ও টিভি প্রোডাকশনে (৩৭০ মিলিয়ন ডলার)। ফিফা স্থানীয় আয়োজক কমিটিকে ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ৪৫৩ মিলিয়ন ডলার দিয়েছিল। টুর্নামেন্ট শেষে ব্রাজিলকে ‘লিগাসি’ পেমেন্ট হিসাবে ১০০ মিলিয়ন ডলার দিয়েছিল ফিফা। কিন্তু স্টেডিয়াম ও পরিবহন অবকাঠামোর জন্য ব্রাজিলকে অর্থ দেয়নি ফিফা। স্টেডিয়াম তৈরি ও সংস্কারের কাজে ৩.৬ বিলিয়ন ডলার ব্যয় করেছিল ব্রাজিল।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.