বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জ এসোসিয়েশনের পক্ষ থেকে অসহায় রোহিঙ্গাদেরকে সহায়তা প্রদান  » «   ঢাবি ভর্তি মেধা তালিকায় জকিগঞ্জের ফখরুল  » «   জকিগঞ্জের ইউএনও এবং এ্যাসিল্যান্ডকে সেতুবন্ধনের বিদায় সংবর্ধনা  » «   জকিগঞ্জের ইউএনও এবং এসিল্যান্ড বদলী  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনের ২য় সাময়িক পরিক্ষার ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরিক্ষার মেধাতালিকায় জকিগঞ্জের ফখরুল  » «   পিল্লাকান্দির আব্দুস ছালাম চৌধুরী অসুস্থ; দোয়া কামনা  » «   আল ইহসান একাডেমীতে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি  » «   জকিগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন  » «   লতিফিয়া সাংস্কৃতিক ফোরাম, কালিগঞ্জ’র সাধারণ সভা অনুষ্ঠিত  » «  

যে বন্ধু নয় আপন

বন্ধুদের আমরা সবসময় কাছের মানুষই ভাবি। কিন্তু আমরা যাদের বন্ধু বলে মনে করি তাদের সকলের সান্নিধ্য আমাদের পক্ষে মঙ্গলজন‌ক নাও হতে পারে। বন্ধুদের মধ্যেই এমন‌ কিছু মানুষ থাকেন, যাদের এড়িয়ে চলাই ভাল। চলুন জেনে নেই সেসব বন্ধুদের কথা।

যারা কথায় কথায় সমালোচনা করেন: বন্ধুদের মধ্যে কিছু মানুষ থাকেন দেখবেন, যারা আপনার সমস্ত কাজেরই সমালোচনা করেন। সমালোচনা মানে কোনো গঠনমূলক সমালোচনা নয়, বরং সোজাসাপ্টা আপনার নিন্দা করা, হীনতা প্রমাণ করা। এই ধরনের সমালোচনা আপনার মনোবল এবং আত্মবিশ্বাস দুটোই ভেঙে দিতে পারে। কাজেই এই ধরনের বন্ধুকে এড়িয়ে চলুন।

যারা কথায় কথায় প্রশংসা: প্রথম ধরনের বন্ধুদের বিপরীত রকমের ক্ষতি করেন এসব বন্ধুরা। প্রকৃত বন্ধু তিনিই, যিনি আপনার ভালো কাজটির প্রশংসা করবেন, আর খারাপ কাজটির ক্ষেত্রে আপনার ভুল ধরিয়ে দেবেন। কিন্তু ভাল-মন্দ নির্বিশেষে সমস্ত কাজের প্রশংসা করেন যিনি করেন, তিনি আপনার খুব উপকারী বন্ধু হতে পারেন না। তার থেকে একটু দূরেই থাকুন।

যারা স্বার্থপর: স্বার্থপর মানু‌ষজন সবসময়ই পরিতাজ্য। আপনার বিপদে-আপদে এদের কখনো পাশে পাবেন না। অথচ আপনার কাছ থেকে সাহায্য নেয়ার সময় এরা বিন্দুমাত্র দ্বিধা করবেন না। কাজেই এ রকম মানুষকে বন্ধু মনে করে খুব কাছে টেনে নেবেন না।

যারা অত্যধিক ব্যস্ততার ভান করেন: বন্ধুদের মধ্যে কিছু মানুষ থাকেন যারা সর্বদাই ব্যস্ত। কীসের যে ব্যস্ততা এদের, তা অবশ্য আপনি বুঝতে পারবেন না। কিন্তু এদের এই রহস্যময় ব্যস্ততার ফলে আপনাকে এড়িয়ে চলা শুরু করবে। কাজের সময়ে এদের পাশে পাবেন না, বন্ধুরা একসঙ্গে কোনো পরিকল্পনা করলে এদের এই ব্যস্ততার কারণেই সেই পরিকল্পনা বাতিল করতে হবে। কাজেই এদের থেকেও নিরাপদ দূরত্ব রক্ষা করে চলুন।

যারা নিজেদের সমালোচনা শুনতে প্রস্তুত নন: এই ধরনের বন্ধুদের নিয়ে আরেক বিপদ। বন্ধুদের কোনো কাজ আপনার ভাল না লাগতেই পারে। সেই কাজের প্রতিবাদ বা সমালোচনা করার অধিকারও বন্ধু হিসেবে আপনার অবশ্যই রয়েছে। কিন্তু সেই সমালোচনা শুনেই আপনার বন্ধু ক্ষেপে যান, ঝগড়া শুরু করেন, তা হলে কিন্তু বিপদ। এই ধরনের বন্ধুদেরও তাই একটু দূরেই রাখুন।

LikeShow More Reactions

Comment

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.