শনিবার, ২৬ মে, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জে বৃহত্তর খলাছড়া প্রবাসী কল্যান সংস্থার আহবায়ক কমিটির আত্মপ্রকাশ  » «   জকিগঞ্জ বিদ্যুতের অভিযোগ কেন্দ্রের বিরুদ্ধে গুরুতর অভিযোগ  » «   পাঠানচক প্রবাসী জনকল্যাণ সংস্থার কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও দরিদ্রদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠান শনিবার  » «   প্রতিবন্ধী ও দরিদ্রদের মধ্যে জকিগঞ্জ এইচটিএ সেবা ফাউন্ডেশনের চাল বিতরণ  » «   সিলেট তিব্বিয়া কলেজের প্রতিষ্ঠাতা প্রফেসর, জকিগঞ্জের সন্তান আব্দুর রবের ইন্তেকাল  » «   দূর্ঘটনায় নিহত জকিগঞ্জের সালমান আহমদ সুমনের দাফন  » «   দরিদ্র, প্রতিবন্ধীদের নিয়ে জকিগঞ্জ এইচটিএ সেবা ফাউন্ডশনের ইফতার  » «   বারহাল ছাত্র পরিষদের উদ্যোগে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন  » «   জকিগঞ্জে ফার্মাসিউটিকেলস রিপ্রেজেন্টেটিভ এসো: কমিটি গঠন  » «   বাসের ধাক্কায় জকিগঞ্জের সুমনের মর্মান্তিক মৃত্যু  » «  

ভারতে ধূলিঝড়ে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে

ভারতের উত্তর, মধ্য ও পশ্চিমাঞ্চলের কালবৈশাখী, প্রবল ধুলো ঝড় ও ভারী বৃষ্টিতে লণ্ডভণ্ড হয়ে গেছে। বুধবার পশ্চিম ও উত্তর ভারতের ওপর দিয়ে বয়ে যাওয়া প্রবল ধূলিঝড়ে এখন পর্যন্ত একশ’রও বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির হিন্দুস্তান টাইমস পত্রিকা।

বুধবার (২ মে) দিবাগত রাতের এসব প্রাকৃতিক দুর্যোগে আরও বহু মানুষ আহত হয়েছেন। পাশাপাশি অসংখ্য গবাদি পশুর মৃত্যু এবং ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান লণ্ডভণ্ড হয়ে গেছে বলে দেশটির বার্তা সংস্থা এএনআই এবং হিন্দি দৈনিক জাগরণের এ খবর দিয়েছে।

সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দেশটির উত্তর প্রদেশে। ঝড় ও ভারী বৃষ্টিপাতের কারণে কমপক্ষে ৪৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। এর মধ্যে শুধুমাত্র আগ্রাতেই ৩৬ জন মারা গেছে।

অন্যদিকে শক্তিশালী ধুলো ঝড়ে লণ্ডভণ্ড রাজস্থানে মারা গেছে ২৭ জন।

হিন্দি দৈনিক জাগরণের খবরে বলা হয়েছে, উত্তরপ্রদেশে ঝড় ও ভারী বৃষ্টিপাতের কারণে জনজীবন স্তব্ধ হয়ে পড়েছে। রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঝড়ে নিহতদের পরিবারদের সমবেদনা জানিয়েছেন। সেই সঙ্গে নিহতদের পরিবারকে চার লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছেন।

বার্তা সংস্থা এএনআই জানায়, শক্তিশালী ধুলো ঝড়ে লণ্ডভণ্ড রাজস্থান। বহু বাড়িঘর ঝড়ে ভেঙে গিয়েছে। বাড়ির উপর একাধিক গাছ উপড়ে পড়েছে। যার দরুন বাড়িগুলির একাংশ ভেঙে গিয়েছে। ঝড়ের দাপটে একাধিক জেলায় মৃত্যু হয়েছে কমপক্ষে ২৭ জনের। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ঝড়ের দাপট সবচেয়ে বেশি টের পাওয়া গিয়েছে রাজস্থানের আলওয়ার, ঢোলপুর এবং ভারতপুর জেলার বিস্তীর্ণ এলাকায়। এই তিনটি জেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতপুর জেলা। শুধুমাত্র এই জেলা থেকে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বহু জায়গায় গাছ উপড়ে গিয়েছে, বাড়ি ভেঙে পড়েছে। বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। তার জেরে তিনটি জেলা বিদ্যুতহীন হয়ে পড়েছে।

রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে দ্রুত কর্মকর্তাদের ঝড়ে কবলিত জেলাগুলিতে সরকারি সাহায্য পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার সকালে টুইট করে লেখেন, সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষকে ক্ষতিগ্রস্ত পরিবারকে সাহায্য করার প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে৷ সেই সঙ্গে ঝড়ে মৃত পরিবারদের সমবেদনা জানান। অপরদিকে প্রাক্তন রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ঘটনার দুঃখপ্রকাশ করে বৃহস্পতিবার জন্মদিনের পার্টি বাতিল করেছেন।

এদিকে ঝড় ও প্রবল বৃষ্টিপাতে রাজধানী দিল্লির জনজীবন ব্যাহত হয়েছে। বুধবার সন্ধ্যে নামতেই শুরু হয় ঝড় বৃষ্টি। আবহাওয়া অফিস জানিয়েছে, এদিন দিল্লিতে ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ৫৯ কিমি। ঝড় বৃষ্টির জেরে বিকালের দিকে ১৫টি উড়ান বাতিল করে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.