বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জে ৪০৫০পরিবার মাসে ৩০কেজি চাল-নগদ ৫০০টাকা পাবেন  » «   জেলা ছাত্রদল সদস্য শাহানের সৌদি যাত্রা উপলক্ষ্যে বিদায় সংবর্ধনা  » «   জকিগঞ্জ আদালতের সহায়তায় ২২বছর পর পরিবারের কাছে ফিরলেন দুই বৃদ্ধ  » «   ফয়ছলের পিতার ইন্তেকালে জকিগঞ্জ বার্তা সম্পাদক এনামুল হক মুন্নার শোক  » «   প্রকাশিত সংবাদের প্রতিবাদ  » «   বাংলাদেশ মানবাধিকার কমিশন জকিগঞ্জ আঞ্চলিক কমিটির কার্যক্রম স্থগিত  » «   সেতুবন্ধনের উদ্যোগে ব্ল্যাড ক্যান্সারে আক্রান্ত ইউএনও শহীদুলকে প্রায় ৩লক্ষ টাকা প্রদান  » «   কেছরী গ্রামে যুবলীগের উপজেলা ও পৌর আহ্বায়ক কমিটির তিনজনকে সংবর্ধণা  » «   কেছরী গ্রামে যুবলীগের উপজেলা ও পৌর আহ্বায়ক কমিটির তিনজনকেকে সংবর্ধণা  » «   ব্ল্যাড ক্যান্সারে আক্রান্ত ইউএনও শহীদুল হক জকিগঞ্জ বাসীর কাছে দোয়া চেয়েছেন  » «  

ভারতের বিশিষ্ট ইতিহাসবিদ কামালুদ্দিন আহমদ আর নেই

IMG-20170308-WA0001তাজ উদ্দিন, করিমগঞ্জ (আসাম): বিশিষ্ট ইতিহাসবিদ, সাহিত্যিক, ঔপন্যাসিক তথা করিমগঞ্জ কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ কামালউদ্দিন আহমদ আর নেই। গতকাল বুধবার সকালে ভারতীয় সময় সকাল দশটা নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি………………. রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

ইতিহাস বিকৃতির অপপ্রয়াসের যুগে বৃহত্তর সিলেট অঞ্চল তথা আসামের বরাক উপত্যকার সঠিক ইতিহাস তুলে ধরার সংগ্রামে ব্রতী ছিলেন কামাল সাহেব। কিছুদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। আজ শারীরিক অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য বাইরে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু করিমগঞ্জের কানিশাইলের বাড়ি থেকে অ্যাম্বুলেন্সে শিলচর রওনা দেওয়ার কিছুক্ষণের মধ্যে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। তাঁর মৃত্যুর খবরে গোটা বরাক উপত্যকা এমনকি বাংলাদেশেও শোকের ছায়া নেমে আসে।

বাংলাদেশে সাতদিন সহ একাধিক ভ্রমণবৃত্তান্ত লিখেছেন কামাল সাহেব। ইতিহাস নিয়ে ইংরেজি ও বাংলা ভাষায় বেশ কয়েকটি বই রয়েছে তাঁর। এছাড়া দিগ্বলয় নামের একটি সাহিত্য পত্রিকাও দীর্ঘদিন সম্পাদনা করেছেন তিনি। করিমগঞ্জ কলেজের অধ্যক্ষ পদ থেকে অবসর গ্রহণের পর ফ্রন্টিয়ার কলেজের অধ্যক্ষের দায়িত্ব নেন কামালুদ্দিন আহমদ।

এছাড়া খয়রুন্নেছা বেগম কলেজের ডিরেক্টর পদেও ছিলেন তিনি। বরাক উপত্যকার মুসলিম সমাজের মুখ ছিলেন তিনি। হিউম্যানিটি ফাউন্ডেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থার চেয়ারম্যানের দায়িত্বও সুনামের সঙ্গে পালন করছিলেন। ১৯৪১ সালের ১মে প্রত্যন্ত কালীগঞ্জ এলাকার ক্ষুদ্রাকান্দি গ্রামে কামাল উদ্দিনের জন্ম।

আজ বৃহস্পতিবার  ক্ষুদ্রাকান্দিতেই তাঁকে দাফন করা হবে। এর আগে করিমগঞ্জে তাঁর প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। মরহুমের মরদেহ বুধবার বিকেলে করিমগঞ্জ কলেজ, ফ্রন্টিয়ার কলেজ এবং বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কার্যালয়ে শেষ বারের মতো নিয়ে যাওয়া হলে সেখানেও শোকাকুল পরিবেশের সৃষ্টি হয়।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.