বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জ এসোসিয়েশনের পক্ষ থেকে অসহায় রোহিঙ্গাদেরকে সহায়তা প্রদান  » «   ঢাবি ভর্তি মেধা তালিকায় জকিগঞ্জের ফখরুল  » «   জকিগঞ্জের ইউএনও এবং এ্যাসিল্যান্ডকে সেতুবন্ধনের বিদায় সংবর্ধনা  » «   জকিগঞ্জের ইউএনও এবং এসিল্যান্ড বদলী  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনের ২য় সাময়িক পরিক্ষার ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরিক্ষার মেধাতালিকায় জকিগঞ্জের ফখরুল  » «   পিল্লাকান্দির আব্দুস ছালাম চৌধুরী অসুস্থ; দোয়া কামনা  » «   আল ইহসান একাডেমীতে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি  » «   জকিগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন  » «   লতিফিয়া সাংস্কৃতিক ফোরাম, কালিগঞ্জ’র সাধারণ সভা অনুষ্ঠিত  » «  

ব্রিটিশ হাইকোর্টের প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত বিচারপতির বাড়ি জকিগঞ্জ

ব্রিটেনের ইতিহাসে এই প্রথম কোন বাংলাদেশী বংশোদ্ভূত আইনজীবী সে দেশের হাইকোর্টে বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন।তিনি হচ্ছেন জকিগঞ্জ সিলেট‘র সন্তান ব্যারিস্টার আখলাকুর রহমান চৌধুরী।গত শুক্রবার(১৮/০৮/১৭ইং) ব্রিটিশ হাইকোর্টের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় রানী এলিজাবেথ হাইকোর্টের বিচারপতি হিসেবে আখলাক চৌধুরীর নিয়োগ অনুমোদন করেছেন।আগামী ২ অক্টোবর থেকে এ নিয়োগ কার্যকর করা হবে।

আখলাক চৌধুরী এর আগে হাইকোর্টের ডেপুটি বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন।তিনি বাংলাদেশী বংশোদ্ভূত দ্বিতীয় ব্যক্তি যিনি ব্রিটেনের কুইন্স কাউন্সিলর (কিউসি) মর্যাদা পেলেন।এর আগে বাংলাদেশের ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ব্রিটেনে এ স্বীকৃতি পান।

১৯৯২ সালে ব্যারিস্টারী পাস করে আখলাকুর রহমান চৌধুরী(৫০)আইন পেশায় যোগদান করেন।তিনি দীর্ঘ দিন ফরেন এ্যান্ড কমনওয়েলথ অফিস, মিনিস্ট্রি অব ডিফেন্স, এইচএমআরসিসহ ব্রিটেনে সরকারের আইন উপদেষ্টা হিসেবে বিভিন্ন বিভাগে কাজ করেছেন।তিনি ব্রিটিশ তথ্য কমিশনারের কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি তথ্য অধিকার এবং তথ্য সংরক্ষণ আইনের অনেক মামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

২০১৫ সালে জনাব আখলাক চৌধুরী ব্রিটেনের আইন পেশার সম্মানসূচক ‘কিউসি’ নির্বাচিত হন।ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের স্ত্রী শেরি ব্লেয়ারও এ সম্মানের অধিকারী হয়েছিলেন।

বাংলাদেশী বংশোদ্ভূত স্বপ্নারা খাতুন এর আগে যুক্তরাজ্যের ক্রাউন কোর্ট ও ফ্যামেলী কোর্ট বিচারক হিসেবে নিয়োগ পেলেও আখলাকুর রহমান চৌধুরীই ব্রিটিশ হাইকোর্টের প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত বিচারক।

আখলাক চৌধুরী গ্লাসকো ইউনিভার্সিটি থেকে রসায়নে স্নাতক ডিগ্রী লাভের পর ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইনে স্নাতক ডিগ্রী নেন।আইন পেশায় যোগদানের পর তিনি দ্রুত পেশাগত উন্নতি লাভ করেন।

আখলাকুর রহমান চৌধুরীর পৈতৃক বাড়ি সিলেটের জকিগঞ্জে। ১৯৬৭ সালে তার বাবা আজিজুর রহমান চৌধুরী যুক্তরাজ্যে পাড়ি জমান।যুক্তরাজ্যেই জন্ম আখলাক চৌধুরীর।তার বাবা ছিলেন স্কটল্যান্ডের এভারডিনের অন্যতম রেস্টুরেন্ট ব্যবসায়ী। মুক্তিযুদ্ধের সময় তিনি সংগঠক হিসেবে বাংলাদেশের পক্ষে কাজ করেছেন।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.