মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
বিরশ্রীর রঘুরাশিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত  » «   মানবসেবায় হাফিজ মজুমদারের ডক্টরেট ডিগ্রী লাভ  » «   চোখের জলে বর্ণাকে শেষ বিদায়  » «   জকিগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লোকমান চৌধুরীর মতবিনিময়  » «   বারহালে নলকুপ বসাতে গিয়ে গ্যাস উদগীরন  » «   কালিগঞ্জে মহসিন দেলােয়ার ব্যাডমিন্টন টুর্নামন্ট’র পুরস্কার প্রদান  » «   জকিগঞ্জে সিএইচসিপিদের চাকুরী জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন  » «   জকিগঞ্জ পৌরসভায় সিআইপি কর্মশালা আজ  » «   প্রাক্তন ছাত্র পরিষদ ঈদগাহ বাজার উচ্চ বিদ্যালয়ে পুরস্কার প্রদান  » «   বাদেজমার ক্যান্সার আক্রান্ত সিহাবের আর্থিক সহায়তা কামনা  » «  

বুধবার পবিত্র আশুরা

বুধবার পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ।
মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয়। বাংলাদেশেও আগামীকাল যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে।
প্রায় এক হাজার ৩৩৪ বছর আগে এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) কারবালা প্রান্তরে শহীদ হন। ১০ মহরম হযরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম সম্প্রদায় যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে।
কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়।
এ ছাড়া ১০ মহররম আশুরার দিন মহান আল্লাহতায়ালা পৃথিবী সৃষ্টি করেছেন এবং আবার এদিন কেয়ামত ঘটাবেন। এর বাইরে এদিন হযরত ইব্রাহিম (আ.) নমরুদের অগ্নিকুণ্ড থেকে রক্ষা পেয়েছেন, হযরত ইউনুস (আ.) মাছের পেট থেকে মুক্তি পান। এ রকম অসংখ্য ঘটনায় তাৎপর্যমন্ডিত এ দিনটি মুসলিম সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে পালন করে থাকে।
পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.