মঙ্গলবার, ২২ মে, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জাতীয় পার্টির যুক্তরাজ্য শাখার সহ-সভাপতি নাসির উদ্দিন হেলালের দেশে প্রত্যাবর্তন  » «   বারহাল ছাত্র পরিষদের আজীবন সদস্য, লন্ডন প্রবাসী আজিজ আহমদকে সংবর্ধনা  » «   সমাপনী পরীক্ষায় উত্তীর্ন ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা প্রদান  » «   জকিগঞ্জ-সিলেট সড়ক দ্রুত সংস্কার করতে কর্মকর্তাদের নির্দেশ দিলেন সেলিম উদ্দিন এমপি  » «   বিভিন্ন সমস্যায় জর্জরিত জকিগঞ্জ হাসপাতাল  » «   বারহাল ছাত্র পরিষদের আজীবন সদস্য জনাব আজিজ আহমদ কে সংবর্ধনা প্রদান সম্পন্ন  » «   আল্লামা মকদ্দছ আলীর সহধর্মীনির দাফন সম্পন্ন  » «   মাসুক উদ্দিন আহমদ বারহাল এহিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত  » «   শাহ মোঃ ফয়ছল চৌধুরী কল্যাণ ট্রাস্ট এর বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশ  » «   জকিগঞ্জে ছাত্র মজলিসের কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠিত  » «  

বালু শিল্প তৈরি করল আসামের স্কুলের ছাত্ররা

তাজ উদ্দিন, বদরপুর (আসাম) : ভারতের উড়িষ্যা রাজ্যের পুরীতে সমুদ্র তটে বালুর উপর একের পর এক শিল্পকর্ম তৈরি করে পৃথিবী বিখ্যাত হয়েছেন সুদর্শন পট্টনায়ক।
বদরপুর আল ইসলাহ নেশনাল একাডেমির ছাত্ররা বরাকের তীরে প্রদর্শন করল উত্তরপূর্ব ভারতের প্রথম বালু শিল্প।পুরির সমুদ্র সৈকতে ভারতের খ্যতনামা বালুশিল্পি সুদর্শণ পট্টনায়েকের তৈরি বালু শিল্পের আদলে ইতিমধ্যে বিশ্বব্যাপি সমাদৃত। নদীমাতৃক ভারত-বাংলাদেশের অন্যত্রও যে বালুশিল্পকে এভাবে কাজে লাগানো যেতে পারে তা খুব বেশি লোক ভেবে দেখেননি। গত বছর শিলচরে নামামি বরাক উৎসবে বালু শিল্পের প্রদর্শনী হয়েছিল। এবার বদরপুরের আল ইসলাহ ন্যাশনাল অ্যাকাডেমি নামের স্কুলের পড়ুয়ারা এভাবে বালুশিল্প তৈরি করে দারুণ নজর কাড়ল।
এই বালুশিল্প উত্তরপূর্ব ভারতের যে কোনও নদী তীরে এই প্রথম। করিমগঞ্জ জেলার বদরপুরের পার্শ্ববর্তী গড়খাপন গ্রামের পাশ দিয়ে যাওয়া বরাক নদীর তীরের বালুচরে অত্যন্ত সুনিপুণভাবে এই কলা সত্যিই অতুলনীয় এবং প্রশংসার দাবি রাখে।মৌলানা জুনেইদ আহমেদের তত্বাবদানে আল ইসলাহ ন্যাশনাল একডেমির খুদে পড়ুয়ারা দুই দিনের পরিশ্রমে বালির উপর তৈরি করে বিশালাকায় ভারতের ম্যাপ,অশোক চক্র ও ভারতের স্বাধীনতা সেনানীদের শ্রদ্ধা জ্ঞাপন করে বিশেষ স্লোগান দেন তারা । এই স্কুলের প্রতিষ্ঠাতা মোহাম্মদ শাহজাহান সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন এই স্কুলের শিক্ষা পদ্ধতি প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে একটু ভিন্ন। রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষাপদ্ধতি ও তৎকালীন শান্তিনিকেতন এর আদলে এই স্কুলে পুথিগত শিক্ষার চাইতে বাস্তবমুখী শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। তিনি বলেন এই বালুশিল্প এই অঞ্চলে যদিও প্রথম কিন্তু এটা তাদের অনুশিলনমূলক একটা প্রয়াস।শীঘ্রই এই স্কুলের ছাত্র ছাত্রিরা বেশ কয়েকটি বালুশিল্প তৈরি করে প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে যাতে করে প্রত্যন্ত এই বরাক উপত্যকা বালু শিল্প দিয়ে বিশ্বের দরবারে পৌছতে পারে। স্কুলের এই ছাত্রদের তৈরি করা বালু শিল্প দেখতে এদিন বরাকের তীরে মানুষের ভীড় জমে যায়। অপলক নেত্রে দৃষ্টিনন্দন এই চিত্র উপভোগ করে সবাই। এই উপলক্ষে নদীতীরে চিত্র শিল্পের উপর একটা সংক্ষিপ্ত আলোচনা সভার ও আয়োজন করা হয়।স্কুলের এই উদ্দ্যোগকে সাদুবাদ জানিয়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্কুলের অধ্যক্ষ আকিব আলি,অবিভাবকদের মধ্য থেকে বক্তব্য রাখেন প্রবীণ শিক্ষক ফরিজ উদ্দিন।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.