বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
হাফছা কলেজ ছাত্রী তানিয়া আক্তার ঝুমার বিষ পানে মৃত্যু  » «   প্রবাসীর মেয়ে ইসমত আরা বিসিএস ক্যাডার হতে চায়  » «   জকিগঞ্জ পৌর এলাকায় গ্যাসের সন্ধান; বাপেক্স কর্মকর্তাদের স্থান পরিদর্শন  » «   জকিগঞ্জে অমর একুশে বই মেলা শুরু  » «   হাজী আব্দুল আজিজ তাপাদার গার্লস একাডেমির শিক্ষা সফর  » «   বালাউট ছাহেব বাড়ি সংলগ্ন হাফিজিয়া মাদ্রাসার ভিত্তি প্রস্তর স্থাপন  » «   আলোর দিশারী সংস্থার পুরস্কার প্রদান ও সৌর বিদ্যুৎ লাইটের উদ্বোধন  » «   ২০১৯ সালের ১৪ ও ১৫ ফেব্রুয়ারী হাড়িকান্দি মাদ্রাসার শতবার্ষিকী পালন করা হবে  » «   ইছামতি কামিল মাদরাসার ৭২তম বার্ষিক মহাসম্মেলন আগামীকাল রবিবার  » «   নান্দিশ্রী ছাত্র কল্যাণ সংস্থার আত্মপ্রকাশ  » «  

বালু শিল্প তৈরি করল আসামের স্কুলের ছাত্ররা

তাজ উদ্দিন, বদরপুর (আসাম) : ভারতের উড়িষ্যা রাজ্যের পুরীতে সমুদ্র তটে বালুর উপর একের পর এক শিল্পকর্ম তৈরি করে পৃথিবী বিখ্যাত হয়েছেন সুদর্শন পট্টনায়ক।
বদরপুর আল ইসলাহ নেশনাল একাডেমির ছাত্ররা বরাকের তীরে প্রদর্শন করল উত্তরপূর্ব ভারতের প্রথম বালু শিল্প।পুরির সমুদ্র সৈকতে ভারতের খ্যতনামা বালুশিল্পি সুদর্শণ পট্টনায়েকের তৈরি বালু শিল্পের আদলে ইতিমধ্যে বিশ্বব্যাপি সমাদৃত। নদীমাতৃক ভারত-বাংলাদেশের অন্যত্রও যে বালুশিল্পকে এভাবে কাজে লাগানো যেতে পারে তা খুব বেশি লোক ভেবে দেখেননি। গত বছর শিলচরে নামামি বরাক উৎসবে বালু শিল্পের প্রদর্শনী হয়েছিল। এবার বদরপুরের আল ইসলাহ ন্যাশনাল অ্যাকাডেমি নামের স্কুলের পড়ুয়ারা এভাবে বালুশিল্প তৈরি করে দারুণ নজর কাড়ল।
এই বালুশিল্প উত্তরপূর্ব ভারতের যে কোনও নদী তীরে এই প্রথম। করিমগঞ্জ জেলার বদরপুরের পার্শ্ববর্তী গড়খাপন গ্রামের পাশ দিয়ে যাওয়া বরাক নদীর তীরের বালুচরে অত্যন্ত সুনিপুণভাবে এই কলা সত্যিই অতুলনীয় এবং প্রশংসার দাবি রাখে।মৌলানা জুনেইদ আহমেদের তত্বাবদানে আল ইসলাহ ন্যাশনাল একডেমির খুদে পড়ুয়ারা দুই দিনের পরিশ্রমে বালির উপর তৈরি করে বিশালাকায় ভারতের ম্যাপ,অশোক চক্র ও ভারতের স্বাধীনতা সেনানীদের শ্রদ্ধা জ্ঞাপন করে বিশেষ স্লোগান দেন তারা । এই স্কুলের প্রতিষ্ঠাতা মোহাম্মদ শাহজাহান সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন এই স্কুলের শিক্ষা পদ্ধতি প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে একটু ভিন্ন। রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষাপদ্ধতি ও তৎকালীন শান্তিনিকেতন এর আদলে এই স্কুলে পুথিগত শিক্ষার চাইতে বাস্তবমুখী শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। তিনি বলেন এই বালুশিল্প এই অঞ্চলে যদিও প্রথম কিন্তু এটা তাদের অনুশিলনমূলক একটা প্রয়াস।শীঘ্রই এই স্কুলের ছাত্র ছাত্রিরা বেশ কয়েকটি বালুশিল্প তৈরি করে প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে যাতে করে প্রত্যন্ত এই বরাক উপত্যকা বালু শিল্প দিয়ে বিশ্বের দরবারে পৌছতে পারে। স্কুলের এই ছাত্রদের তৈরি করা বালু শিল্প দেখতে এদিন বরাকের তীরে মানুষের ভীড় জমে যায়। অপলক নেত্রে দৃষ্টিনন্দন এই চিত্র উপভোগ করে সবাই। এই উপলক্ষে নদীতীরে চিত্র শিল্পের উপর একটা সংক্ষিপ্ত আলোচনা সভার ও আয়োজন করা হয়।স্কুলের এই উদ্দ্যোগকে সাদুবাদ জানিয়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্কুলের অধ্যক্ষ আকিব আলি,অবিভাবকদের মধ্য থেকে বক্তব্য রাখেন প্রবীণ শিক্ষক ফরিজ উদ্দিন।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.