শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
বাংলাদেশ পল্লী চিকিৎসক সমিতির কেন্দ্রিয় নেতৃবৃন্দের সাথে জকিগঞ্জ উপজেলা শাখার মতবিনিময় সভা ও কমিটি পুনঃগঠন অনুষ্ঠিত  » «   ইকবাল আহমদ জেলা বিএনপির সহ-সভাপতি মনোনীত  » «   জোবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  » «   ফের বরখাস্ত উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ  » «   জকিগঞ্জে ৪০৫০পরিবার মাসে ৩০কেজি চাল-নগদ ৫০০টাকা পাবেন  » «   জেলা ছাত্রদল সদস্য শাহানের সৌদি যাত্রা উপলক্ষ্যে বিদায় সংবর্ধনা  » «   জকিগঞ্জ আদালতের সহায়তায় ২২বছর পর পরিবারের কাছে ফিরলেন দুই বৃদ্ধ  » «   ফয়ছলের পিতার ইন্তেকালে জকিগঞ্জ বার্তা সম্পাদক এনামুল হক মুন্নার শোক  » «   প্রকাশিত সংবাদের প্রতিবাদ  » «   বাংলাদেশ মানবাধিকার কমিশন জকিগঞ্জ আঞ্চলিক কমিটির কার্যক্রম স্থগিত  » «  

প্রায়ই বুকে ব্যথা হয়? জেনে নিন বুকে ব্যথার কারণগুলো

15555

বুকে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। কম বেশি সবার বুকে ব্যথা হয়ে থাকে। বুকে ব্যথা হলে অনেকে মনে করেন হৃদরোগের আক্রান্ত হয়েছেন। এই ভয়টি একদম অমূলক নয়। আবার বুকে ব্যথা মানেই যে হৃদরোগের সমস্যা এই ধারণাও সঠিক নয়। বিভিন্ন কারণে বুকে ব্যথা হতে পারে। মূলত বুকে ব্যথা একটি লক্ষণ। যেকোন রোগের লক্ষণ হিসেবে এটি দেখা দেয়। যেসকল কারণে সাধারণত বুকে ব্যথা হতে পারে, তা নিয়ে আজকের ফিচার।

১। হৃদরোগ
বুকের ব্যথার অন্যতম একটি কারণ  হল এনজাইনা। একজন মধ্যবয়সী বা প্রাপ্তবয়স্ক লোকের হাঁটাচলা করার সময় যদি বুকের ব্যথা হয়, এবং ব্যথাটা কাজ করার সাথে সাথে হয় আবার বিশ্রাম নিলে কমে যায়। এই অবস্থায় রক্তনালিতে অর্থাৎ করনারি আর্টারিগুলো সংকুচিত হয়ে আসতে পারে বা ব্লক তৈরি করতে পারে। তাই বুকে ব্যথা, বুকে চাপ বা বুক ভারি সেটা ডান বা বাম পাশে হোক কিংবা মাঝখানে দেখা দিলে, দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এটি হৃদরোগের কারণে হতে পারে।

২। টেনশনের কারণে
অতিরিক্ত চিন্তার কারণে বুকে ব্যথা হতে পারে। চিন্তার কারণে ধমনীতে রক্তচাপ বেড়ে যায় যা হার্টে চাপ সৃষ্টি করে এবং যা থেকে বুকে ব্যথা হয়।

৩। অ্যাসিডিটি
GERD (Gastroesophageal reflux disease) আরেকটি অন্যতম কারণ বুকে ব্যথার। অ্যাসিডিটি অথবা বুক জ্বালাপোড়া থেকে বুকে ব্যথা হয়ে থাকে। পাঁজরের বাম পাশে ব্যথা মূলত অ্যাসিডিটির কারণে হয়ে থাকে।

৪। ফুসফুসের সমস্যার কারণে
যখন ফুসফুসের (পালমোনারী) ধমনীতে রক্ত প্রবাহ বাধাগ্রস্ত হয় তখন বুকে ব্যথা হতে পারে। এছাড়া উচ্চ রক্তচাপের কারণে ধমনীতে রক্ত প্রবাহের বাধা সৃষ্টি হয়। যার থেকেও বুকে ব্যথা সৃষ্টি হতে পারে।

৫। পেশী এবং হাড়ের কারণে
বুকের ভিতরে যে হাড়, পেশি আছে এগুলোর কারণে বুকে ব্যথা হতে পারে। আবার হার্টের গায়ে বা ফুসফুসের গায়ের ওপরে যে পর্দা আছে, সেগুলোতে সমস্যা হলে বুকে ব্যথা হতে পারে।

৬। আঘাত
বুকের মাংসপেশীতে, হাড়ে কোন টান বা ব্যথা লাগলে অনেক সময় বুকে ব্যথা হতে পারে। এই ধরণের ব্যথা বিশ্রাম নেওয়ার পর নিজে থেকে চলে যায়। অনেক সময় শরীরে অক্সিজেনের অভাব হলে মেটাবলিজম প্রক্রিয়া বাঁধাগ্রস্ত হয়। যার কারণে মাংসপেশী ও অঙ্গে টান পড়ে যা থেকে বুকে ব্যথা হয়।

৭। গলব্লাডার বা অগ্ন্যাশয় সমস্যার কারণে
গলব্লাডার অথবা অগ্ন্যাশয়ের পাথরের কারণে পেটের ব্যথা অনেক সময় বুকের দিকে ধাবিত হয়। যার কারণে বুকে ব্যথা করতে পারে।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.