সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জের দপ্তরী নিয়োগ বাতিলের দাবীতে মানববন্ধন; পুলিশের বাঁধা  » «   জকিগঞ্জে প্রতিবন্ধিদের মধ্যে ক্র্যাচ বিতরণ  » «   জকিগঞ্জে পল্লী চিকিৎসকদের কমিটি গঠন  » «   জকিগঞ্জ বনাম বিশ্বনাথের খেলা ২১অক্টোবর; খেলোয়াড় বাছাই ১৭অক্টোবর  » «   জকিগঞ্জে দুর্গাপূজা শুরু, ৯৮টি পূজা মন্ডপে ৪৮টন চাল বিতরণ  » «   জকিগঞ্জসহ সারাদেশে প্রাইমারী দপ্তরী নিয়োগ স্থগিত করলেন মন্ত্রী  » «   শিলচরে বাংলাদেশী বন্দিদের খোঁজ নিলেন ডেপুটি হাই কমিশনার  » «   ইছামতি কামিল মাদ্রাসায় সংবর্ধনা পেলেন ডক্টর আহমদ আল কবির এবং আলহাজ্ব শামীম  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা অনুষ্ঠান সম্পন্ন  » «   স্বর্ণ পদক’ অর্জন করায় শাহবাগে শিহাব উদ্দিন সংবর্ধিত  » «  

পল্লী বিদ্যুতের বিল এখন বিকাশে দেওয়া যাবে

সারাদেশে পল্লী বিদ্যুতের দুই কোটি ২৭ লাখের বেশি গ্রাহকের বিল পরিশোধ ঝামেলামুক্ত ও সহজ করতে সোমবার মোবাইল ফিনান্সিয়াল সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ ‘পে বিল’ সেবা চালু করেছে। এতে কারিগরি সহায়তা দিচ্ছে রাষ্ট্রায়াত্ত মোবাইল অপারেটর টেলিটক।

কেবল বিল পরিশোধই নয়, পল্লী বিদ্যুতের গ্রাহকরা বিদ্যুৎ বিলের পরিমাণও তাদের বিকাশ একাউন্টের মাধ্যমে জানতে পারবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার সোমবার ঢাকার সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

দুই কোটি ২৭ লাখের বেশি গ্রাহক নিয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড হচ্ছে সবচেয়ে বড় বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠান এবং এর সব গ্রাহকই গ্রামে ও প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন, যেখানে আবার বাণিজ্যিক ব্যাংকের শাখা নেই বললেই চলে।

অনুষ্ঠানে বলা হয়, বিকাশের  মাধ্যমে বিল পরিশোধের সুবিধার কারণে এখন আর পল্লী বিদ্যুৎ গ্রাহকদের আলাদা করে সময় ও সুযোগ বের করে ব্যাংক বা পল্লী বিদ্যুৎ সমিতির অফিসে যেতে হবে না।

মোস্তাফা জব্বার উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, সহজ ও নিরাপদ লেনদেনের জন্য সরকার প্রতিটি ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালু করে একটি ‘ক্যাশলেস সোসাইটি’ গড়ার  প্রয়াস চালাচ্ছে। টেলিটকের কারিগরি সহায়তায় বিকাশের মাধ্যমে পে বিল’র মতো ডিজিটাল পেমেন্ট এই প্রক্রিয়াকে আরও গতিশীল করবে।

তিনি বলেন “বাংলাদেশের যে কয়টি তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান আমার পছন্দের, তার মধ্যে বিকাশ সবার উপরে। বাংলাদেশের মতো কৃষিনির্ভর দেশের তথ্য প্রযুক্তিতে সফল প্রতিষ্ঠান পাওয়া ভাগ্যর বিষয়, বিকাশ সারা বিশ্বের কাছে তথ্য প্রযুক্তি খাতে স্বনামধন্য হয়েছে।”

টেলিটকের প্রশংসা করতে গিয়ে রাষ্ট্রায়ত্ত কোম্পানিটির ব্যবসা পরিচালনার ক্ষেত্রে নানা সীমাবদ্ধতার কথাও তুলে ধরেন মন্ত্রী মোস্তাফা জব্বার।

“শুধু সরকারি প্রতিষ্ঠান বলেই টেলিটকের সীমাবদ্ধতা, তা নয়, বিনিয়োগের বিষয় দেখতে হবে, গ্রামীণফোনের বিনিয়োগ ৪০ হাজার কোটি টাকা, ৪ হাজার কোটি টাকার প্রতিষ্ঠান কিভাবে প্রতিযোগিতায় যাবে?”

টেলিটকসহ অন্যান্য রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ‘ঘুরে দাঁড়াচ্ছে’ মন্তব্য করে তিনি বলেন, “টেলিফোন শিল্প সংস্থা এখন থেকে লাভজনক প্রতিষ্ঠান। টেলিটক সুন্দরবনে গেছে, পাহাড়ি এলাকায় গেছে, ব্যবসা করার জন্য নয়।”

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন অনুষ্ঠানে বলেন, “গ্রাহকদের বিল পরিশোধ সেবায় বিকাশকে সঙ্গী হিসেবে পেয়ে আমরা আনন্দিত। প্রান্তিক জনগোষ্ঠীদের জন্য এ বিল জমার সুযোগ সময় অপচয় ও খরচ কমাবে। এই পদক্ষেপ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যর সাথে সামঞ্জস্যপূর্ণ।”

বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার মিজানুর রশীদ বলেন, “এই সেবার কল্যাণে গ্রাহকরা সহজে ও স্বাচ্ছন্দ্যে তাদের ঘরে বসেই বিল দিতে পারবে। বিদ্যুৎ বিল পরিশোধের জন্য তাদের এখন থেকে আর দূরে কোথাও যেতে হবে না।”

আগামী তিন মাস এ সেবা বিনামূল্যে পাওয়া যাবে বলে জানান মিজানুর রশীদ।

বিল পরিশোধ করতে গ্রাহককে *২৪৭# ডায়াল করে মেন্যু থেকে ৫ নম্বর ‘পে বিল’ নির্বাচন করতে হবে। এরপর কিছু ইন্টারঅ্যাকটিভ ধাপ অনুসরণ করে বিল পরিশোধ করতে হবে।

শুরুতে বিকাশ এর ইউএসএসডি মেনু থেকে এই সেবা নেওয়া যাবে। পরবর্তীতে বিল পেমেন্ট সেবাটি বিকাশ অ্যাপেও অন্তর্ভুক্ত হবে।

২০১১ সালে কার্যক্রম শুরু করা বিকাশ লিমিটেড ব্যাংকিং সেবা বহির্ভূত বাংলাদেশের একটি বিশাল জনগোষ্ঠিকে নানা ধরনের মোবাইল ফিনান্সিয়াল সেবা দিয়ে আসছে।

বিকাশ- ব্র্যাক ব্যাংক, ইউএসভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংকের অন্তর্গত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং চীনের আলিবাবা গ্রুপের অ্যাফিলিয়েট অ্যান্ট ফিনান্সিয়াল (আলিপে)-এর যৌথ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান। (বিডি নিউজ)

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.