বুধবার, ২৩ জানুয়ারি, ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জের মানিকপুরে জেলা প্রশাসকের মতবিনিময়  » «   বিরশ্রীর বড়চালিয়ায় ২৪, ২৫ ও ২৬জানু. সংকীর্তন মহোৎসব  » «   এবার জকিগঞ্জে বিধবার পাকাঘর মাটিতে মিশিয়ে দেওয়া হয়েছে  » «   হাড়িকান্দি মাদ্রাসায় গোটারগ্রাম প্রবাসী সংস্থার ১লক্ষ টাকা অনুদান  » «   বৃদ্ধ চাচাকে নির্যাতনকারি ছুবহান সহ ৪জন কারাগারে, জকিগঞ্জ বার্তাকে অ্যাডিশনাল এসপি  » «   সিলেটে শ্রেষ্ঠ হলেন জকিগঞ্জ সার্কেল এর অ্যাডিশনাল এসপি  » «   শতবর্ষী চাচাকে নির্যাতনকারি সেই ভাতিজা আটক  » «   সেই শিশুর পাশে জকিগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ সংস্থা  » «   অমানবিক…..  » «   অসহায় মজলুম মানুষের খিদমতে নিজেকে উৎসর্গ করুন: আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী  » «  

দেশে ক্যান্সার শনাক্ত করা যাবে ৫০০ টাকায়

বাংলাদেশের চিকিৎসাবিজ্ঞানে নবদিগন্ত উন্মোচিত হয়েছে। ক্যান্সার রোগ নির্ণয়ের নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান অনুষদের প্রধান অধ্যাপক ড. ইয়াসমিন হক। এতে রক্তের নমুনা পরীক্ষা করে দ্রুত ক্যান্সার শনাক্ত করা যাবে।

রোগ নির্ণয়ে বায়োকেমিক্যাল প্রক্রিয়ায় রি-এজেন্ট ব্যবহার করতে হয়। এতে ক্যান্সার শনাক্তে প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা ব্যয় হয়। অধ্যাপক ড. ইয়াসমিন হকের উদ্ভাবিত ‘নন-লিনিয়ার অপটিক্যাল ধর্ম’ ব্যবহার করে ক্যান্সার রোগীর শরীরের তরল পদার্থ ব্যবহার করে ক্যান্সার নির্ণয় পদ্ধতিতে রি-এজেন্ট ব্যবহারের প্রয়োজন হয় না।

এ পদ্ধতিতে প্রচলিত পদ্ধতির বাইরে ভিন্নভাবে রক্ত পরীক্ষা করে সম্ভাব্য ক্যান্সারের ভবিষ্যদ্বাণী করার একটি সম্ভাবনা উন্মোচিত হয়েছে। এটি অল্প খরচে এবং কম সময়ে করা সম্ভব হবে। মাত্র ৫০০ টাকা ব্যয়ে ক্যান্সার শনাক্ত করা যাবে দেশে।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বুধবার এক সংবাদ সম্মেলনে এ উদ্ভাবন সম্পর্কে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ক্যান্সার রোগ নির্ণয়ের নতুন প্রযুক্তি সম্পর্কে ধারণা দেন। নিজের উদ্ভাবনের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ড. ইয়াসমিন হক।

অনুষ্ঠানের প্রধান অতিথি নুরুল ইসলাম নাহিদ বলেন, নতুন প্রযুক্তির উদ্ভাবনে বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। উচ্চশিক্ষার মানোন্নয়নে ও নতুন জ্ঞান সৃষ্টির লক্ষ্যে গবেষণায় ব্যয় বৃদ্ধি করা হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়গুলোতে অধিকতর গবেষণার সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি বলেন, হায়ার এডুকেশন কোয়ালিটি এনহান্সমেন্ট প্রজেক্টের (হেকেপ) আওতায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেটের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন হকের নেতৃত্বে একদল গবেষক নন-লিনিয়ার অপটিপ গবেষণায় ক্যান্সার শনাক্তকরণের সাশ্রয়ী প্রযুক্তি উদ্ভাবন করেছেন।

ড. ইয়াসমিন হক জানান, এরই মধ্যে বাংলাদেশ এবং ইউএস পেটেন্ট অফিসে তার উদ্ভাবনের পেটেন্টের আবেদন করা হয়েছে। এ পদ্ধতি এর আগে কখনই কোনো দেশে ব্যবহূত হয়নি। আশা করা যায়, ক্যান্সার রোগ নির্ণয়ের সম্পূর্ণ নতুন একটি পদ্ধতি হিসেবে এটি নতুন একটি দ্বার উন্মোচন হয়েছে বলেও মনে করেন তিনি।

উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) আওতায় ২০১৬ সালের মার্চে ‘নন-লিনিয়ার অপটিপ ব্যবহার করে বায়োমার্কার নির্ণয়’ শীর্ষক প্রকল্প নেয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাদের গবেষণার ফল নতুন প্রযুক্তি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, সদস্য ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমদ, হেকেপ প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্ত এবং বিশ্বব্যাংকের চিফ অপারেশনস অফিসার ড. মোখলেছুর রহমান।

সমকাল

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.