রবিবার, ২২ জুলাই, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ

দীর্ঘ ২০বছর পর সুতারকান্দি দিয়ে ভারত থেকে চাল আমদানি

সর্বকালের সকল রেকর্ড ভেঙেছে চালের দাম। চালের সরকারি মজুদও সবচেয়ে কম। এরকম অবস্থায় চালের বাজার চরম অস্থির। এই সংকটময় সময়ে সিলেট সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা হয়েছে চাল। সিলেট সীমান্ত দিয়ে দীর্ঘ ২০ বছর পর এই চাল আমদানি করা হলো। এর মাধ্যমে চালের বাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, একসপ্তাহ আগে সাধারণ মানের যে মোটা চাল কেজিপ্রতি ৪৫ টাকায় বিক্রি হচ্ছিল, বর্তমানে তা ৫৫ টাকার কমে পাওয়া যাচ্ছে না। কিছুটা ভালো মানের চাল কেজিপ্রতি ৭২ টাকায় বিক্রি হচ্ছে। চালের দামের এই ঊর্ধ্বমুখী অবস্থায় সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠেছে। সরকারও পড়েছে চরম সমালোচনার মুখে। বাজারের এই অস্থিতিশীল অবস্থার মধ্যে ভারত থেকে সিলেট সীমান্ত দিয়ে চাল আমদানি করেছে মাহিন ট্রেড লিংক। ভারতের করিমগঞ্জ থেকে ৪০ টন মেট্রিক টন চাল মঙ্গলবার বাংলাদেশে এসেছে। বিয়ানীবাজারের সুতারকান্দি শুল্ক স্টেশন দিয়ে এ চাল বাংলাদেশে প্রবেশ করে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারতের করিমগঞ্জের এরিয়ান এন্ড কোম্পানি এই চাল বাংলাদেশে রফতানি করেছে। প্রতি টন ৪০৫ ডলার মূল্যে এসব চাল কিনেছে সিলেটের মাহিন ট্রেড লিংক।

মাহিন ট্রেড লিংকের সত্ত্বাধিকারী আবুল কালাম বলেন, ‘চালের বাজারে বর্তমানে সংকট রয়েছে। এই পরিস্থিতি মোকাবেলা করতেই ভারত থেকে ৪০ মেট্রিক টন আতপ চাল আমদানি করেছি আমরা।’

তিনি বলেন, ‘আমদানিকৃত চাল সিলেটের বাজারে বিক্রি করা হবে। এতে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে আমরা আশাবাদী।’

আগামী কয়েকদিন চাল আমদানি অব্যাহত রাখবেন বলেও জানিয়েছেন আবুল কালাম।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.