শনিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
শুক্রবার হেলিকপ্টারে জকিগঞ্জ আসছেন হেফাজত মহাসচিব  » «   কাজলসার সোনাপুরে লোকমান চৌধুরীর সমর্থনে মতবিনিময় সভা  » «   সীমান্তবর্তী এলাকায় একদল ফিনিক্সের মাতৃভাষা চর্চা কার্যক্রম  » «   আবারও সিলেটের শ্রেষ্ঠ ওসি হলেন জকিগঞ্জ থানার হাবিবুর রহমান  » «   ফের সিলেটের শ্রেষ্ঠ সার্কেল হলেন জকিগঞ্জের অ্যাডিশনাল এসপি সুদীপ্ত রায়  » «   নিখোঁজ হওয়া সেই হাসানকে পাওয়া গেছে  » «   ক্যাডেটহোম জকিগঞ্জের অভিভাবক সমাবেশ ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  » «   আটগ্রামে নিখোঁজ ৭ম শ্রেণীর ছাত্রের সন্ধান চায় পরিবার  » «   জকিগঞ্জে স্বরস্বতী পুজা উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানে হাফিজ মজুমদার এমপি  » «   বারহালে মেধাবী শিক্ষার্থীদের মধ্যে প্রবাসীর অর্থ বিতরণ  » «  

জিহ্বা পুড়ে গেলে করণীয়

সব কিছু গরম গরম খাওয়ার মজাই আলাদা। গরম খাবার খেতে গেলে একটু অসাবধানতায় পুড়ে যেতে পারে আপনার জিহ্বা। আর এটা খুব স্বাভাবিক ঘটনা। এভাবে পুড়ে যাওয়ার পর জিহ্বা জ্বালাপোড়া করে এবং সহজে কমতেও চায় না। এ থেকে অনেক সময় মুখে শুকনোভাব,পানিশূণ্যতা ইত্যাদি নানা সমস্যা তৈরি হয়। কিছু খেতেও কষ্ট হয়,অস্বস্তি লাগে।

এই পরিস্থিতিতে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করুন, দেখবেন কমে যাবে জিহ্বা পোড়ার অস্বস্তি।

১.বরফ : আক্রান্ত স্থানে সরাসরি বরফের টুকরো লাগানো যেতে পারে। পাশাপাশি মুখের মধ্যে ঠাণ্ডা পানি দিয়ে কুলকুচি করা যেতে পারে। এভাবে সারা দিন কয়েকবার করা যেতে পারে।

২.মধু : আক্রান্ত স্থানে মধু লাগাতে পারেন। কেননা মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও প্রদাহরোধী উপাদান। এতে জ্বালাপোড়াভাব ও প্রদাহ কমবে। পাশাপাশি এটি পরবর্তী সময়ে মুখে ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিহত করবে।

৩.অ্যালোভেরা : অ্যালোভেরা যেকোনো প্রকার ব্যথা কমাতে সহায়তা করে। পুড়ে যাওয়া জিহ্বা বা তালুর ক্ষতস্থানে লাগান। এতে করে জিহ্বার ভেতরে একটি ঠাণ্ডা ঠাণ্ডা ভাব আনবে। অ্যালোভেরা জেল মুখের মধ্যে ২৫ মিনিট রেখে দিতে হবে। দিনে কয়েকবার এটি করা যেতে পারে।

৪. শ্বাস নিন মুখে : মুখ দিয়ে শ্বাস নিন জিহ্বা পুড়ে গেলে। এতে জিহ্বায় শীতলতা পাবেন এবং পোড়া ভাব দ্রুত সেরে উঠবে।

৫. দই : যথাসম্ভব ঠাণ্ডা জিনিস খাবেন, জিহ্বা পুড়ে যাওয়ার ক্ষেত্রে দই খুব উপকারী। এটি দ্রুত শীতলতা প্রদান করে।

৬. আঁশযুক্ত খাবার : ফাইবার বা আঁশ জাতীয় খাবার খাওয়া উচিত যা, পোড়ার ওপর পাতলা প্রলেপ তৈরি করে যা থেকে মুখের জ্বালা রোধ হয়। তবে এতেও যদি ব্যথা না কমে তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কোনোভাবেই ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো অয়েনমেন্ট ব্যবহার করা যাবে না।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.