সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জে মহান বিজয় দিবস উদযাপন  » «   প্রিন্সিপাল আল্লামা বালাউটি ছাহেব বাড়ির সন্নিকটে ঈদে মিলাদুন্নবী (সা:) মাহফিল  » «   বীর মুক্তিযোদ্ধা নোমান উদ্দিনের কিছু বীরত্ত্ব গাঁথা স্মৃতি।  » «   জকিগঞ্জে বিপুল সংখ্যক নেতা কর্মীদের নিয়ে সভা করলেন মাসুক উদ্দিন আহমদ  » «   নব নির্মিত জকিগঞ্জের কেন্দ্রীয় শহীদ মিনারে মহান বিজয় দিবসে শ্রদ্ধা জানানো হবে  » «   মহান দিবস উপলক্ষে জকিগঞ্জ উপজেলা প্রশাসনের ব্যাপক কর্মসূচি  » «   মহান বিজয় দিবস উপলক্ষ্যে জকিগঞ্জ বার্তার শুভেচ্ছা  » «   জকিগঞ্জে ধানের শীষ সমর্থক ফ্রন্ট গঠন  » «   জকিগঞ্জ উপজেলা অডিটোরিয়ামে আজ সন্ধ্যায় নাটক ও সংগীতানুষ্ঠান  » «   যথাযথ মর্যাদায় জকিগঞ্জে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ  » «  

জিহ্বা পুড়ে গেলে করণীয়

সব কিছু গরম গরম খাওয়ার মজাই আলাদা। গরম খাবার খেতে গেলে একটু অসাবধানতায় পুড়ে যেতে পারে আপনার জিহ্বা। আর এটা খুব স্বাভাবিক ঘটনা। এভাবে পুড়ে যাওয়ার পর জিহ্বা জ্বালাপোড়া করে এবং সহজে কমতেও চায় না। এ থেকে অনেক সময় মুখে শুকনোভাব,পানিশূণ্যতা ইত্যাদি নানা সমস্যা তৈরি হয়। কিছু খেতেও কষ্ট হয়,অস্বস্তি লাগে।

এই পরিস্থিতিতে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করুন, দেখবেন কমে যাবে জিহ্বা পোড়ার অস্বস্তি।

১.বরফ : আক্রান্ত স্থানে সরাসরি বরফের টুকরো লাগানো যেতে পারে। পাশাপাশি মুখের মধ্যে ঠাণ্ডা পানি দিয়ে কুলকুচি করা যেতে পারে। এভাবে সারা দিন কয়েকবার করা যেতে পারে।

২.মধু : আক্রান্ত স্থানে মধু লাগাতে পারেন। কেননা মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও প্রদাহরোধী উপাদান। এতে জ্বালাপোড়াভাব ও প্রদাহ কমবে। পাশাপাশি এটি পরবর্তী সময়ে মুখে ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিহত করবে।

৩.অ্যালোভেরা : অ্যালোভেরা যেকোনো প্রকার ব্যথা কমাতে সহায়তা করে। পুড়ে যাওয়া জিহ্বা বা তালুর ক্ষতস্থানে লাগান। এতে করে জিহ্বার ভেতরে একটি ঠাণ্ডা ঠাণ্ডা ভাব আনবে। অ্যালোভেরা জেল মুখের মধ্যে ২৫ মিনিট রেখে দিতে হবে। দিনে কয়েকবার এটি করা যেতে পারে।

৪. শ্বাস নিন মুখে : মুখ দিয়ে শ্বাস নিন জিহ্বা পুড়ে গেলে। এতে জিহ্বায় শীতলতা পাবেন এবং পোড়া ভাব দ্রুত সেরে উঠবে।

৫. দই : যথাসম্ভব ঠাণ্ডা জিনিস খাবেন, জিহ্বা পুড়ে যাওয়ার ক্ষেত্রে দই খুব উপকারী। এটি দ্রুত শীতলতা প্রদান করে।

৬. আঁশযুক্ত খাবার : ফাইবার বা আঁশ জাতীয় খাবার খাওয়া উচিত যা, পোড়ার ওপর পাতলা প্রলেপ তৈরি করে যা থেকে মুখের জ্বালা রোধ হয়। তবে এতেও যদি ব্যথা না কমে তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কোনোভাবেই ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো অয়েনমেন্ট ব্যবহার করা যাবে না।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.