সোমবার, ২২ অক্টোবর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
২৩ দিনেও খোঁজ মেলেনি জকিগঞ্জের স্কুলছাত্র রুবেলের  » «   জকিগঞ্জে বিদ্যুতের শর্টসার্কিট থেকে আগুন; ৬শতাধিক ব্রয়লার মোরগ পুড়ে ছাই  » «   মোস্তাক সরকারকে জকিগঞ্জ অফিসার্স ক্লাবের বিদায় সংবর্ধনা  » «   কাস্টমঘাটে প্রতিমা বিসর্জন উপলক্ষ্যে হাজারো মানুষের ভিড়  » «   নবাগত জকিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে বরণ  » «   জকিগঞ্জের পূজা মন্ডপ পরিদর্শনে মাসুক উদ্দিন আহমদ  » «   জকিগঞ্জে পূজা মন্ডপ পরিদর্শনে অ্যাড. মোশতাক সহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ  » «   কানাইঘাটে দুর্গাপূজার মন্ডপ পরিদর্শনে ড. আহমদ আল কবির  » «   চেয়ারম্যান রফিকুল ইসলাম কাপ ফুটবল টুর্নামেন্ট’র উদ্বোধন  » «   শাবির এ ইউনিটের মেধা তালিকায় জকিগঞ্জের জসিম লস্কর  » «  

জকিগঞ্জে ইমাম আবু হানীফা র. ও ইলমে হাদীস গ্রন্থের আলোচনা সভা

তরুণ লেখক ও গবেষক মো. আবদুল আউয়াল হেলাল রচিত ‘ইমাম আযম আবু হানীফা রাহিমাহুল্লাহ ও ইলমে হাদীস’ গ্রন্থের পাঠ প্রতিক্রিয়া ও আলোচনা সভা বৃহস্পতিবার রাতে থানাবাজার হাবিবিয়া হিফজুল কুরআন মাদরাসায় অনুষ্ঠিত হয়। জকিগঞ্জ ফাযিল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুরুল ইসলামের সভাপতিত্বে ও জিল্লুর রহমানের পরিচালনায় শুরুতে পবিত্র ক্বোরআন তেলাওয়াত করেন হাফিয আব্দুল হালিম জুনেদ এবং নাত পরিবেশন করেন রেদ্বওয়ান মাহমুদ চৌধুরী। সূচনা বক্তব্য রাখেন গ্রন্থের লেখক গবেষক মো. আবদুল আউয়াল হেলাল।
গ্রন্থপাঠে অংশ গ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধামী ছাত্র মিফতাহুল ইসলাম তালহা, ঢাকা দারুন নাজাত মাদ্রাসার মেধাবী ছাত্র আবু সা’দাত মো. আফহাম, হাফিয নিয়াজ উদ্দীন ও ইছামতি দারুল উলুম মাদ্রাসার ছাত্র হাফিয শামসুদ্দীন সাবেল।
পাঠ প্রতিক্রিয়া ব্যাক্ত করেন কবি মাওলানা পিয়ার মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ও আর রিসালাতুল কুশায়রিয়্যার সফল অনুবাদক আব্দুল্লাহ যোবায়ের, তোফজ্জোল আলী দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মুহিবুর রহমান, কাজলসার ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এম.এ.রশীদ বাহাদুর ও লেখক মাওলানা ফদ্বলুর রহমান।
অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন উপমহাদেশের প্রখ্যাত হাদীস বিশারদ শায়খুল হাদীস আল্লামা হবিবুর রহমান। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, আমাদের জন্য মাযহাব মেনে চলা অত্যন্ত জরুরী। যদি মাযহাবের ইমামগণকে আমরা না পেতাম তাহলে নবী করীম (স.) এর হাদীস সমূহ আমাদের আমল করা সম্ভব হতোনা। বিশেষ করে ইমাম আযম আবু হানীফা (রহ.) কথা না বললেই নয়। ইসলামী আইন প্রণেতা হিসেবে তিনি ছিলেন একজন অবিস্মরণীয় ব্যক্তিত্ব। অথচ কতিপয় ভ্রান্ত আকিদার মানুষ তাকে নিয়ে সমালোচনা করে যাচ্ছে। এ থেকে বর্তমান প্রজন্মকে রক্ষা করতে হলে মো. আবদুল আউয়াল হেলাল রচিত ‘ইমাম আযম আবু হানীফা রাহিমাহুল্লাহ ও ইলমে হাদীস’ গ্রন্থের মতো অন্যান্য গ্রন্থ সমূহ বেশী বেশী করে অধ্যায়নের ব্যবস্থা গ্রহণ করতে হবে।
জকিগঞ্জের ইতিহাসে ব্যতিক্রমধর্মী এ অনুষ্ঠান শেষে সভাপতির বক্তব্য রাখেন জকিগঞ্জ ফাযিল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুরুল ইসলাম এবং অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে ইসলামী সংঙ্গীত পরিবেশন করে প্রাণবন্ত করে রাখেন হাবিবিয়া শিল্পি গোষ্ঠির সদস্যরা।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.