রবিবার, ২২ জুলাই, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ

ঘুষ নেওয়ায় আজীবন নিষিদ্ধ কেনিয়ান রেফারি

রাশিয়া বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করার জন্য তালিকায় থাকা এক রেফারি আজীবন নিষিদ্ধ হয়েছেন। ঘুষ নেওয়ায় কেনিয়ান রেফারি এডেন মারওয়া রেঞ্জকে নিষিদ্ধ করে আফ্রিকান ফুটবল কনফেডারেশন (সিএএফ)। ঘানার এক সাংবাদিকের অনুসন্ধানী তদন্তে ধরা পড়েন এ কেনিয়ান।

ম্যাচের ফলাফলে প্রভাবিত করতে বাজীকরদের লক্ষ্য যেমন খেলোয়াড়রা, তেমনি রেফারিরাও। বিশ্বকাপের ঠিক কয়দিন আগেই একই কারণে নিষিদ্ধ হয়েছিলেন সৌদি আরবের রেফারি ফাহাদ আল মিরদাসি। এবার ঘানার এক সাংবাদিকের কাছ থেকে ছয় হাজার ডলার ঘুষ নিয়ে নিষিদ্ধ হলেন রেঞ্জ।

তবে মারওয়া একাই নন, ঘুষের অভিযোগে সিএএফের তালিকায় ছিলেন মোট ২২ জন রেফারি। টগোলেস ইয়ানিসু বেদোয়ু এবং জালাও এব্রিমাকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করেছে সিএএফ। আইভরি কোস্টের রেফারি ডেনিশ ডেম্বেলে নিষিদ্ধ হয়েছে ছয় বছরের জন্য।

আরও সাত রেফারিকে দুই থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে সংস্থাটি। এছাড়া বাকি ১১ জন রেফারির (১০ জন ঘানার ও একজন লেবাননের) তদন্ত এখনও শেষ না হওয়ায় আগামী ৫ আগস্ট ঘোষণা করা হবে। তবে তারাও বেশ বড়সড় শাস্তি পেতে যাচ্ছেন এমন ইঙ্গিতই দিয়েছে সিএএফ।

মারওয়া ২০১৪ বিশ্বকাপে অতিরিক্ত রেফারি হিসেবে ছিলেন। ছিলেন ২০১৬ ফিফা ক্লাব বিশ্বকাপে ও ২০১৭ কনফেডারেশন কাপেও। চলতি আসরের তালিকাতেও ছিলেন। কিন্তু বিশ্বকাপ শুরুর সপ্তাহ খানেক আগে বিবিসির এক প্রতিবেদনে তার কেলেঙ্কারির কথা প্রকাশ হয়। পরে তাকে তালিকা থেকে বাদ দেয় ফিফা।

মূলত বিশ্বকাপের ম্যাচে ফলাফলে প্রভাবিত করার কথা বলেই মারওয়ার সঙ্গে আলোচনা করেন গুপ্তচর সাংবাদিক আনাস আরেমাইয়ু আনাস। আর তাতে রাজি হন মারওয়া। টাকা নেওয়ার সময় তা ভিডিও করেন সে সাংবাদিক। তাতেই ফেঁসে জান মারওয়া।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.