মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
হাফছা কলেজ ছাত্রী তানিয়া আক্তার ঝুমার বিষ পানে মৃত্যু  » «   প্রবাসীর মেয়ে ইসমত আরা বিসিএস ক্যাডার হতে চায়  » «   জকিগঞ্জ পৌর এলাকায় গ্যাসের সন্ধান; বাপেক্স কর্মকর্তাদের স্থান পরিদর্শন  » «   জকিগঞ্জে অমর একুশে বই মেলা শুরু  » «   হাজী আব্দুল আজিজ তাপাদার গার্লস একাডেমির শিক্ষা সফর  » «   বালাউট ছাহেব বাড়ি সংলগ্ন হাফিজিয়া মাদ্রাসার ভিত্তি প্রস্তর স্থাপন  » «   আলোর দিশারী সংস্থার পুরস্কার প্রদান ও সৌর বিদ্যুৎ লাইটের উদ্বোধন  » «   ২০১৯ সালের ১৪ ও ১৫ ফেব্রুয়ারী হাড়িকান্দি মাদ্রাসার শতবার্ষিকী পালন করা হবে  » «   ইছামতি কামিল মাদরাসার ৭২তম বার্ষিক মহাসম্মেলন আগামীকাল রবিবার  » «   নান্দিশ্রী ছাত্র কল্যাণ সংস্থার আত্মপ্রকাশ  » «  

কানাইঘাটে মাটিচাপায় ৬ জনের মৃত্যুর ঘটনায় মামলা : দাফন সম্পন্ন

সিলেটের কানাইঘাটের সীমান্তবর্তী লক্ষীপ্রসাদ পূর্ব ইউপির লোভাছড়া পাথর কোয়ারীর পাশে অবস্থিত বাংলাটিলার নিচ অংশ থেকে মাটি খুড়ে পাথর উত্তোলনকালে ৪ শিক্ষার্থীসহ ৬ জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় থানায় হত্যা মামলা দায়ের করা হয়েছে।

থানার অফিসার ইনচার্জ আব্দুল আহাদ জানিয়েছেন, থানার এসআই রাজীব মন্ডল বাদী হয়ে মঙ্গলবার (০৭ নভেম্বর) রাতেই এ মামলা দায়ের করেন। তবে মামলার গোপনীয় তদন্তের স্বার্থে এ মামলায় কাদের আসামী করা হয়েছে এ ব্যাপারে কোন সুনির্দিষ্ট তথ্য দেননি ওসি আব্দুল আহাদ। তিনি জানিয়েছেন, পরবর্তীতে মামলা সংক্রান্ত সব ধরনের তথ্য স্থানীয় সাংবাদিকদের দেয়া হবে। সূত্রে জানা গেছে, ৮ জনকে আসামী করে পুলিশ এ হত্যা মামলা দায়ের করেছে।

এদিকে ময়না তদন্তের পর নিহত ৬ জনের জানাজার নামায বুধবার (০৮ নভেম্বর) বিকেল ৫টায় স্থানীয় মুলাগুল হারিছ চৌধুরী একাডেমী সংলগ্ন মাঠে জানাজা শেষে দাফন সম্পন্ন হয়।

জানাজায় জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ সিলেট-৫ আসনের সাংসদ সেলিম উদ্দিন, জেলা জাপার সহ সভাপতি আব্দুস সহিদ লস্কর বশির, উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক উদ্দিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম রানা, সাতবাঁক ইউপি চেয়ারম্যান মস্তাক আহমদ পলাশ, বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, লক্ষীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান ডাঃ ফয়াজ আহমদ, জেলা পরিষদের সদস্য আলমাছ উদ্দিন সহ এলাকার হাজার হাজার মানুষ শরীক হন। জানাজায় ইমামতি করেন সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মাওঃ ফরিদ উদ্দিন চৌধুরী।

জানাজা’র নামাজ পূর্বে শোকাহত এলাকাবাসীর উদ্দেশ্যে সেলিম উদ্দিন এমপি বলেন, পাথর উত্তোলন করতে গিয়ে ৪ শিক্ষার্থীসহ ৬ জনের মর্মান্তিক দুঃখ জনক মৃত্যুর ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ভবিষ্যতে যাতে করে লোভাছড়া পাথর কোয়ারী সহ আশপাশ এলাকা থেকে অবৈধভাবে কেউ পাথর উত্তোলন করতে না পারে এজন্য স্থানীয় উপজেলা প্রশাসনকে নির্দেশ প্রদান করেন তিনি। নিহতদের প্রত্যেক পরিবারকে সেলিম উদ্দিন এমপি তার ব্যক্তিগত তহবিল থেকে ২০হাজার টাকার অনুদান প্রদানের আশ^াস দেন, সেই সাথে তিনি নিহতদের বাড়ীতে গিয়ে পরিবারের সদস্যদের শান্তনা প্রদান করেন।

এছাড়া বাংলাটিলার নিচ অংশ থেকে মাটি খুড়ে পাথর উত্তোলনের সময় ৬ জনের করুণ মৃত্যুর ঘটনায় বুধবার সকাল ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে এক বিশেষ আইনশৃঙ্খলা সভা উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত আইন শৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ সিলেট-৫ আসনের সংসদ সদস্য আলহাজ¦ সেলিম উদ্দিন তার বক্তব্যের শুরুতেই টিলা ধ্বসে পড়ে ৬ জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেন, যারা পাথর উত্তোলন করতে গিয়ে প্রাণ হারিয়েছেন তারা আমাদের সন্তানতুল্য। এই অনাকাংখিত মৃত্যুর ঘটনা আমাদের সকলের মনে পীড়া দিয়েছে। যারা তাদের সন্তানদের হারিয়েছেন সেই শোক কিভাবে বইবেন। সরকারের অনেক গুরুত্বপূর্ণ মন্ত্রী এ অনাকাংখিত প্রাণহানির ঘটনায় আমার সাথে কথা বলেছেন। সারা পৃথিবীর লোকজন মিডিয়ার মাধ্যমে বাংলা টিলায় মাটি চাপা পড়ে মৃত্যুর সংবাদ দেখেছেন। আর যেনো কোন প্রাণহানির ঘটনা কোয়ারী এলাকায় না ঘটে এজন্য বাংলা টিলা থেকে যারা অবৈধভাবে পাথর উত্তোলন করেছে তাদের চিহ্নিত করে অবশ্যই কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রয়োজনে স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সাংবাদিকদের নিয়ে স্থানীয় ভাবে একটি শক্তিশালী তদন্ত কমিটি গঠন করে দায়ী ব্যক্তিদের মুখোশ উন্মোচনেরও আহ্বান জানান তিনি।

সীমান্তবর্তী লোভাছড়া এলাকার প্রাকৃতি সৌন্দর্য্য ও পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে প্রশাসনের পাশাপাশি স্থানীয় সচেতন মহল, জনপ্রতিনিধিদের দায়িত্বশল ভূমিকা পালন করতে হবে। সেই সাথে লোভাছড়া পাথর কোয়ারীতে হাজার হাজার শ্রমিক কাজ করে থাকেন। তাদের জীবন জীবিকার উপর যাতে করে কোন ধরনের প্রভাব না পড়ে এজন্য পাথর কোয়ারী এলাকা ডির্মাগেশনের মাধ্যমে চিহ্নিত করে ইজারাদারকে বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেন তিনি।

আইন শৃঙ্খলা কমিটির উপদেষ্টা উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক উদ্দিন চৌধুরী, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ আব্দুল আহাদ, উপজেলা আ’লীগের আহ্বায়ক লুৎফুর রহমান, লোভাছড়া পাথর কোয়ারীর ইজারাদার চেয়ারম্যান মস্তাক আহমদ পলাশ, পৌর আ’লীগের আহ্বায়ক জামাল উদ্দিন, বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ,বড়চতুল ইউপি চেয়ারম্যান আবুল হোসাইন, দিঘীরপাড় ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল, লক্ষীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান জেমস্ লিও ফারগুসন নানকা, লক্ষীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান ডাঃ ফয়াজ আহমদ, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সহ সম্পাদক আব্দুন নুর, জেলা জাপা নেতা আলা উদ্দিন মামুন, আইন শৃঙ্খলা কমিটির সদস্য ইফজালুর রহমান সহ কমিটির সদস্যরা তাদের বক্তব্যে বলেন, লোভাছড়া পাথর কোয়ারী দুর্গম এলাকায় অবস্থিত হওয়ায় স্থানীয় প্রশাসনের অভিযান অব্যাহত থাকার পরও এলাকার পাহাড় ও টিলা থেকে অবৈধ ভাবে পাথর উত্তোলন একেবারেই বন্ধ না হওয়ায় মঙ্গলবারের মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। বাংলা টিলা ও সুলটুনি মহাল থেকে কাদের নেতৃত্বে অবৈধভাবে পাথর উত্তোলন করা হচ্ছে, কারা সেখানে রয়্যেলিটি আদায় করে থাকে, এরা সবাই চিহ্নিত, এদেরকে গ্রেফতারের দাবী জানানো হয় আইন শৃঙ্খলা কমিটির সভায়। পাথর কোয়ারী এলাকা চিহ্নিত এবং মূল কোয়ারী থেকে শ্রমিকদের পাথর উত্তোলন করতে দেয়া হলে কেউ তাদের নিজ বাড়ী ঘর ও টিলা-পাহাড় থেকে পাথর উত্তোলন করবে না। এজন্য কোয়ারী এলাকা চিহ্নিত করে অন্যান্য স্থানে পাথর উত্তোলন বন্ধ করা হলে প্রাণ হানির মতো ঘটনা রোধ করা সম্ভব বলে জানান।

এদিকে এলাকার ঐতিহ্যবাহী প্রায় ৬০ একর বেষ্টিত বিশাল বাংলাটিলাটি প্রায় আড়াইশ’ ফুট উচু। দীর্ঘদিন ধরে পাথর খেকো চক্র এই টিলার উপর ও নিচ অংশ থেকে অবৈধভাবে একাধিক বড় বড় গর্ত তৈরি এবং টিলার নিচ অংশ লোভানদীর তীরবর্তী থেকে অপরিকল্পিত ভাবে পাথর উত্তোলন করায় চরম ঝুঁকির মধ্যে রয়েছেন টিলার উপর বসবাসকারী শতাধিক পরিবার। গত মঙ্গলবার সকালে স্থানীয় একটি জলসার কেনাকাটা করার জন্য পরিবারের অগোচরে ৪ শিক্ষার্থী সহ ৬জন বাংলা টিলার নিচ অংশে সুরঙ্গ তৈরি করে পাথর উত্তোলনের সময় টিলার বিশাল একটি চাকা ধ্বসে পড়ে তাদের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন সচেতন মহল।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.