রবিবার, ১৯ আগষ্ট, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
মৌলভী ছাইর আলী উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন   » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী পালন  » «   বারহালে মাদক,সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে আলোচনা সভা সম্পন্ন  » «   আটগ্রামে স্কুল ছাত্র সাজুর ইন্তেকাল  » «   আটগ্রামে সরকারি গোপাট উন্মুক্ত করতে ইউএনও বরাবরে অভিযোগ  » «   কালিগঞ্জ বাজারে একটি দোকানে দুর্ধর্ষ চুরি  » «   রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা কুন্টি মিয়ার দাফন সম্পন্ন  » «   জকিগঞ্জে ডিজিটাল কনটেন্ট বিষয়ে দিন ব্যাপি কর্মশালা  » «   নৌকার সমর্থনে মাসুক উদ্দিন আহমদের গণ সংযোগ  » «   ৯ইউপি ও ১পৌরসভায় ত্রাণ বিতরণ করবে জকিগঞ্জ সোসাইটি অব ইউএসএ ইন্ক  » «  

কাতারে ধরপাকড়- টার্গেট শুধু বাংলাদেশি শ্রমিক!

ভিসা জটিলতা, কর্মক্ষেত্রে সীমাবদ্ধতা নানা আইন কানুনের ফলে প্রতিনিয়ত নানা সমস্যা মোকাবেলা করতে হয় প্রবাসীদের।এর মধ্য ফ্রি ভিসাই কর্মরত প্রবাসীর সংখ্যাই বেশি।

কাতারে বসাবাসরত প্রবাসীদের বেশিরভাগ নির্মান খাতেরশ্রমিক যারা বেশির কোম্পানির অধিনে থেকেই কাজ করেন।এছাড়া কিছু শ্রমিক বা মোয়াল্লেম(ওস্তাদ) বৈধ আইডি এবং কফিলের জানামতেই বাহিরে নিজ উদোগে কাজ করে থাকেন।

তবে বেশ কয়েকদিন ধরে কাতারে আইনরক্ষি বাহিনী আল ফাজাহর অভিযানে অবৈধ শ্রমিকের পাশাপাশি বৈধ শ্রমিক যাদের আইডি,ড্রাইভিং লাইসেন্স থাকা সত্তেও বিভিন্ন মার্কেট, কর্মস্থল থেকে ধরে নিয়ে প্রথমে কাতারের সফর জেলে প্রেরণ করে তারপর সরাসরি দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

গত কয়েকদিনে দোহার,নাজমা,রায়ান,শাহানিয়া এলাকা থেকে বিভিন্ন কিস্তিতে দেশে চলে আসতে এর সংখ্যা ১০০ এর উপরে।এমন ই ট্রাজেডির শিকার হয়েছেন চট্টগ্রামের হাটহাজারির ফরহাদাবাদ ইউনিয়নের মোঃ নাজিম উদ্দিন। সিপ্লাস কে তিনি জানান আমার বৈধ আইডি,ড্রাইভিং লাইসেন্স আছে,তবু ও দেশে চলে আসতে হল এবং তার সাথে আরো চারজন চলে আসতে হয়েছে বলে জানান।

ঘটনার বিবরনে তিনি জানান স্থানীয় শাহনিয়া মার্কেট থেকে কাজের লোকের সন্দানে আসা কাতারের সি আই ডি উপস্থিত ফ্রি ভিসার কাজের লোকদের নিয়ে গিয়ে এ শাস্তির ব্যবস্তা করেন।উল্লেখ্য ফ্রি ভিসার প্রবাসীদের কাজ আইন পরিপন্তি হলেও (বৈধ আইডি থাকা সত্তেও)কর্মি ছাটাই করে দেশে পাঠিয়ে দেওয়ার নজির কাতারে তেমন দেখা যায়নি।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.