সোমবার, ২১ জানুয়ারি, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
হাড়িকান্দি মাদ্রাসায় গোটারগ্রাম প্রবাসী সংস্থার ১লক্ষ টাকা অনুদান  » «   বৃদ্ধ চাচাকে নির্যাতনকারি ছুবহান সহ ৪জন কারাগারে, জকিগঞ্জ বার্তাকে অ্যাডিশনাল এসপি  » «   সিলেটে শ্রেষ্ঠ হলেন জকিগঞ্জ সার্কেল এর অ্যাডিশনাল এসপি  » «   শতবর্ষী চাচাকে নির্যাতনকারি সেই ভাতিজা আটক  » «   সেই শিশুর পাশে জকিগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ সংস্থা  » «   অমানবিক…..  » «   অসহায় মজলুম মানুষের খিদমতে নিজেকে উৎসর্গ করুন: আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী  » «   ফুলতলী ছাহেব বাড়ি অভিমুখে মানুষের ঢল  » «   আল্লামা ফুলতলী ছাহেব কিবলা রহ. এর ঈসালে সাওয়াব মাহফিল চলছে  » «   টাকার অভাবে চিকিৎসা হচ্ছে না জকিগঞ্জের কাজলসার শিশু সাইদুলের  » «  

কাতারে ধরপাকড়- টার্গেট শুধু বাংলাদেশি শ্রমিক!

ভিসা জটিলতা, কর্মক্ষেত্রে সীমাবদ্ধতা নানা আইন কানুনের ফলে প্রতিনিয়ত নানা সমস্যা মোকাবেলা করতে হয় প্রবাসীদের।এর মধ্য ফ্রি ভিসাই কর্মরত প্রবাসীর সংখ্যাই বেশি।

কাতারে বসাবাসরত প্রবাসীদের বেশিরভাগ নির্মান খাতেরশ্রমিক যারা বেশির কোম্পানির অধিনে থেকেই কাজ করেন।এছাড়া কিছু শ্রমিক বা মোয়াল্লেম(ওস্তাদ) বৈধ আইডি এবং কফিলের জানামতেই বাহিরে নিজ উদোগে কাজ করে থাকেন।

তবে বেশ কয়েকদিন ধরে কাতারে আইনরক্ষি বাহিনী আল ফাজাহর অভিযানে অবৈধ শ্রমিকের পাশাপাশি বৈধ শ্রমিক যাদের আইডি,ড্রাইভিং লাইসেন্স থাকা সত্তেও বিভিন্ন মার্কেট, কর্মস্থল থেকে ধরে নিয়ে প্রথমে কাতারের সফর জেলে প্রেরণ করে তারপর সরাসরি দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

গত কয়েকদিনে দোহার,নাজমা,রায়ান,শাহানিয়া এলাকা থেকে বিভিন্ন কিস্তিতে দেশে চলে আসতে এর সংখ্যা ১০০ এর উপরে।এমন ই ট্রাজেডির শিকার হয়েছেন চট্টগ্রামের হাটহাজারির ফরহাদাবাদ ইউনিয়নের মোঃ নাজিম উদ্দিন। সিপ্লাস কে তিনি জানান আমার বৈধ আইডি,ড্রাইভিং লাইসেন্স আছে,তবু ও দেশে চলে আসতে হল এবং তার সাথে আরো চারজন চলে আসতে হয়েছে বলে জানান।

ঘটনার বিবরনে তিনি জানান স্থানীয় শাহনিয়া মার্কেট থেকে কাজের লোকের সন্দানে আসা কাতারের সি আই ডি উপস্থিত ফ্রি ভিসার কাজের লোকদের নিয়ে গিয়ে এ শাস্তির ব্যবস্তা করেন।উল্লেখ্য ফ্রি ভিসার প্রবাসীদের কাজ আইন পরিপন্তি হলেও (বৈধ আইডি থাকা সত্তেও)কর্মি ছাটাই করে দেশে পাঠিয়ে দেওয়ার নজির কাতারে তেমন দেখা যায়নি।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.