শনিবার, ২৬ মে, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জে বৃহত্তর খলাছড়া প্রবাসী কল্যান সংস্থার আহবায়ক কমিটির আত্মপ্রকাশ  » «   জকিগঞ্জ বিদ্যুতের অভিযোগ কেন্দ্রের বিরুদ্ধে গুরুতর অভিযোগ  » «   পাঠানচক প্রবাসী জনকল্যাণ সংস্থার কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও দরিদ্রদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠান শনিবার  » «   প্রতিবন্ধী ও দরিদ্রদের মধ্যে জকিগঞ্জ এইচটিএ সেবা ফাউন্ডেশনের চাল বিতরণ  » «   সিলেট তিব্বিয়া কলেজের প্রতিষ্ঠাতা প্রফেসর, জকিগঞ্জের সন্তান আব্দুর রবের ইন্তেকাল  » «   দূর্ঘটনায় নিহত জকিগঞ্জের সালমান আহমদ সুমনের দাফন  » «   দরিদ্র, প্রতিবন্ধীদের নিয়ে জকিগঞ্জ এইচটিএ সেবা ফাউন্ডশনের ইফতার  » «   বারহাল ছাত্র পরিষদের উদ্যোগে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন  » «   জকিগঞ্জে ফার্মাসিউটিকেলস রিপ্রেজেন্টেটিভ এসো: কমিটি গঠন  » «   বাসের ধাক্কায় জকিগঞ্জের সুমনের মর্মান্তিক মৃত্যু  » «  

কাতারে ধরপাকড়- টার্গেট শুধু বাংলাদেশি শ্রমিক!

ভিসা জটিলতা, কর্মক্ষেত্রে সীমাবদ্ধতা নানা আইন কানুনের ফলে প্রতিনিয়ত নানা সমস্যা মোকাবেলা করতে হয় প্রবাসীদের।এর মধ্য ফ্রি ভিসাই কর্মরত প্রবাসীর সংখ্যাই বেশি।

কাতারে বসাবাসরত প্রবাসীদের বেশিরভাগ নির্মান খাতেরশ্রমিক যারা বেশির কোম্পানির অধিনে থেকেই কাজ করেন।এছাড়া কিছু শ্রমিক বা মোয়াল্লেম(ওস্তাদ) বৈধ আইডি এবং কফিলের জানামতেই বাহিরে নিজ উদোগে কাজ করে থাকেন।

তবে বেশ কয়েকদিন ধরে কাতারে আইনরক্ষি বাহিনী আল ফাজাহর অভিযানে অবৈধ শ্রমিকের পাশাপাশি বৈধ শ্রমিক যাদের আইডি,ড্রাইভিং লাইসেন্স থাকা সত্তেও বিভিন্ন মার্কেট, কর্মস্থল থেকে ধরে নিয়ে প্রথমে কাতারের সফর জেলে প্রেরণ করে তারপর সরাসরি দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

গত কয়েকদিনে দোহার,নাজমা,রায়ান,শাহানিয়া এলাকা থেকে বিভিন্ন কিস্তিতে দেশে চলে আসতে এর সংখ্যা ১০০ এর উপরে।এমন ই ট্রাজেডির শিকার হয়েছেন চট্টগ্রামের হাটহাজারির ফরহাদাবাদ ইউনিয়নের মোঃ নাজিম উদ্দিন। সিপ্লাস কে তিনি জানান আমার বৈধ আইডি,ড্রাইভিং লাইসেন্স আছে,তবু ও দেশে চলে আসতে হল এবং তার সাথে আরো চারজন চলে আসতে হয়েছে বলে জানান।

ঘটনার বিবরনে তিনি জানান স্থানীয় শাহনিয়া মার্কেট থেকে কাজের লোকের সন্দানে আসা কাতারের সি আই ডি উপস্থিত ফ্রি ভিসার কাজের লোকদের নিয়ে গিয়ে এ শাস্তির ব্যবস্তা করেন।উল্লেখ্য ফ্রি ভিসার প্রবাসীদের কাজ আইন পরিপন্তি হলেও (বৈধ আইডি থাকা সত্তেও)কর্মি ছাটাই করে দেশে পাঠিয়ে দেওয়ার নজির কাতারে তেমন দেখা যায়নি।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.