বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
বৃহস্পতিবার ত্রাণ নিয়ে জকিগঞ্জ থেকে টেকনাফ যাত্রা  » «   জকিগঞ্জ-শেওলা-সিলেট সড়কে গাছ রোপন করবে সেতুবন্ধন  » «   আলোর ঝলক কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের শেষ সময় ৭অক্টোবর  » «   জকিগঞ্জ এসোসিয়েশনের পক্ষ থেকে অসহায় রোহিঙ্গাদেরকে সহায়তা প্রদান  » «   ঢাবি ভর্তি মেধা তালিকায় জকিগঞ্জের ফখরুল  » «   জকিগঞ্জের ইউএনও এবং এ্যাসিল্যান্ডকে সেতুবন্ধনের বিদায় সংবর্ধনা  » «   জকিগঞ্জের ইউএনও এবং এসিল্যান্ড বদলী  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনের ২য় সাময়িক পরিক্ষার ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরিক্ষার মেধাতালিকায় জকিগঞ্জের ফখরুল  » «   পিল্লাকান্দির আব্দুস ছালাম চৌধুরী অসুস্থ; দোয়া কামনা  » «  

কমছে প্রবাসী আয়

চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১০ মাসে প্রবাসী আয় (রেমিট্যান্স) বিগত অর্থবছরের (২০১৫-১৬) একই সময়ের তুলনায় ১৬ দশমিক ০৩ শতাংশ কমেছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার আগামী (২০১৭-১৮) অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ তথ্য জানান।

তিনি বলেন, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি দেশ ছাড়া বিশ্বের প্রায় অধিকাংশ উন্নয়নশীল দেশে গত দু’বছর ধরে প্রবাসী আয় প্রবাহ কমেছে।

মুহিত জানান, তেলের মূল্য হ্রাস ও বিভিন্ন সরকারের সংকোচনমূলক রাজস্ব নীতির প্রভাবে জিসিসিভুক্ত (উপসাগরীয় জোট- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, কুয়েত ও বাহরাইন) দেশগুলো থেকে দক্ষিণ এশিয়ামুখী প্রবাসী আয় প্রবাহ অনেকটাই কমেছে।

অর্থমন্ত্রী বলেন, ইউরোপ ও রাশিয়া ফেডারেশন দেশগুলোর অর্থনৈতিক দুর্বলতা, ইউরোপের মুদ্রাপতন, অনেক দেশে অভিবাসনবিরোধী নীতি-কৌশল অনুসরণ, প্রবাসী আয় পাঠাতে নানা প্রকার প্রতিকূলতা, অন্যপথে প্রবাসী আয় পাঠাতে বেশি সুযোগ-সুবিধা থাকায় এবং বিভিন্ন দেশে বিনিময় হার নিয়ন্ত্রণের ফলে দেশে প্রবাসী আয়ে নেতিবাচক প্রভাব ফেলেছে।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’ নাম দিয়ে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী হিসেবে এটি মুহিতের একাদশ বাজেট। আর বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে টানা নবম বাজেট। এর আগে মুহিত ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরে দু’বার বাজেট পেশ করেছিলেন।

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.