শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
বারহালে সেতুবন্ধন সামাজিক ও সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত  » «   জকিগঞ্জে আল ইসলাহ-তালামীযের বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ।  » «   বৃহস্পতিবার ত্রাণ নিয়ে জকিগঞ্জ থেকে টেকনাফ যাত্রা  » «   জকিগঞ্জ-শেওলা-সিলেট সড়কে গাছ রোপন করবে সেতুবন্ধন  » «   আলোর ঝলক কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের শেষ সময় ৭অক্টোবর  » «   জকিগঞ্জ এসোসিয়েশনের পক্ষ থেকে অসহায় রোহিঙ্গাদেরকে সহায়তা প্রদান  » «   ঢাবি ভর্তি মেধা তালিকায় জকিগঞ্জের ফখরুল  » «   জকিগঞ্জের ইউএনও এবং এ্যাসিল্যান্ডকে সেতুবন্ধনের বিদায় সংবর্ধনা  » «   জকিগঞ্জের ইউএনও এবং এসিল্যান্ড বদলী  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনের ২য় সাময়িক পরিক্ষার ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন  » «  

কওমি স্বীকৃতি: ফরীদ মাসঊদের নেতৃত্বে কমিটি

masud_dhakatimes_129558

কওমি মাদরাসা শিক্ষার স্বীকৃতি দিতে আরও একধাপ এগিয়েছে সরকার। এ বিষয়ে সুপারিশ ও মতামত শিক্ষা মন্ত্রণালয়ে দাখিলের জন্য ৯ সদস্যের একটি কমিটি করেছে মন্ত্রণালয়। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে এই কমিটি গঠন করা হয়। কমিটির নেতৃত্বে রয়েছেন সরকারপন্থি আলেম হিসেবে পরিচিত শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরীদউদ্দীন মাসঊদ। আর এই কমিটির সদস্যসচিব করা হয়েছে গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসার প্রিন্সিপাল মুফতি রুহুল আমিনকে।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, কওমি মাদরাসা শিক্ষা ব্যবস্থাপনা, শিক্ষাদানের বিষয় এবং কওমি মাদরাসা শিক্ষা সনদের স্বীকৃতি প্রদানের লক্ষে সুপারিশমালা প্রণয়নের জন্য ১৫/০৪/২০১২ তারিখে ১৭ সদস্য বিশিষ্ট ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কমিশন’ গঠন করা হয়। এ কমিশনের সুপারিশের আলোকে ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ’ প্রতিষ্ঠাকল্পে ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন-২০১৩ এর খসড়া প্রস্তুত করা হয়। এই আইনের খসড়াটি বর্তমান সময়ের আলোকে অধিকতর উপযোগীকরণের লক্ষ্যে পরীক্ষা-নিরীক্ষাপূর্ব সুপারিশ/মতামত শিক্ষা মন্ত্রণালয়ে দাখিলের জন্য নতুন এই কমিটি করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা অনুবিভাগ এই কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবে।

প্রজ্ঞাপনে বলা হয়, এই কমিটি ‘বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন-২০১৩’ এর খসড়াটি পর্যালোচনাপূর্বক প্রয়োজনীয় মতামত/সুপারিশ পেশ করবে। এই কমিটি প্রয়োজনে আরও সদস্য কো-অপট করতে পারবে। কমিটি আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন/সুপারিশমালা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর দাখিল করবে।

কমিটির অন্য সদস্যরা হলেন চট্টগ্রাম দারুল মারিফের মহাপরিচালক মাওলানা সুলতান যওক নদভী, পটিয়া মাদরাসার মহাপরিচালক মাওলানা আবদুল হালিম বোখারী, কিশোরগঞ্জ জামিয়া ইমদাদিয়ার প্রিন্সিপাল মাওলানা আনোয়ার শাহ, সিলেটের মাওলানা আব্দুল বাসেত বরকতপুরী, ঢাকার ফরিদাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল কুদ্দুস, বসুন্ধরা ইসলামিক রিসার্স সেন্টারের মুফতি এনামুল হক ও খুলনার মাওলানা ইমদাদুল্লাহ কাশেমী।

প্রসঙ্গত, কওমি মাদরাসার সরকারি স্বীকৃতির দাবি দীর্ঘদিনের। বিগত বিএনপি জোট সরকারের আমলে এ ব্যাপারে উদ্যোগ নিলেও তা সফল হয়নি। এই সরকার ক্ষমতায় আসার পরপরই কওমি মাদরাসা শিক্ষার স্বীকৃতি দেয়ার ব্যাপারে উদ্যোগ নেয়। তবে এই স্বীকৃতি নিয়ে কওমি আলেমদের মধ্যে রয়েছে নানা মত ও বিরোধ। তবে সম্প্রতি রাজধানীতে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, যেকোনো মূল্যে তিনি কওমি মাদরাসার স্বীকৃতি দিতে চান। এই বক্তব্যের পরই শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে নড়েচড়ে বসে।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.