বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
চােখের জলে ইকবাল তালুকদারকে শেষ বিদায়  » «   ওসমানী থেকে জকিগঞ্জের আলী আশরাফের এমবিবিএস ডিগ্রী অর্জন  » «   পাতানো নির্বাচন জনগণ হতে দেবে না-উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ  » «   মশার যন্ত্রণায় অতিষ্ঠ জকিগঞ্জবাসী; পৌরসভা-ইউপির পদক্ষেপ নেই  » «   জোবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ে শাপলার ফলক উন্মোচন  » «   সড়ক সংস্কার বিষয়ে যা বললেন ইউএনও-সিএন্ডবি কর্মকর্তারা  » «   জকিগঞ্জ-বটরতল সড়ক সংস্কার কাজ শুরু না হওয়ায় তীব্র ক্ষোভ  » «   বারঠাকুরী ও কসকনকপুর ইউপি ছাত্রলীগের সভাপতি-সম্পাদক প্রাথীদের জীবন বৃত্তান্ত আহ্বান  » «   উত্তরকুল মোশাহিদীয়া দাখিল মাদ্রাসা তালামীযের কমিটি গঠন  » «   তালামীযের জকিগঞ্জ পৌরসভা শাখার কমিটি গঠন  » «  

এবার জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস আবিষ্কার করলেন জকিগঞ্জের শাওন

100-4-225x300

এই প্রথম জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস আবিষ্কার করলেন সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার সন্তান রুহুল হাছান শাওন। এই ডিভাইসের কাজ হচ্ছে আপনার বাসা -বাড়ি কিংবা কারখানাতে গ্যাস লিকেজ হয়, সেফটি ট্যাংক থেকে যদি গ্যাস ওঠে তাহলে সাথে সাথে আপনাকে কলিং বেল বাজিয়ে আ্যালার্ট করে দিবে ।

দেশকে এগিয়ে নিতে কাজ করছেন হাজারো তরুণ।তেমনি একজন তরুণ যার নাম হল মো:রুহুল হাছান–শাওন। যিনি তৈরি করেছেন জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস।ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে তিনি এটি তৈরি করেছেন।

অনেক সময় সময় দেখা যায়, রান্নাঘরে গ্যস লিকেইজ হয়ে অনেক অঘঠন ঘটতে পারে বা সেফটি ট্যাংক থেকে গ্যাস ওঠে অনেকে প্রাণ হারাতে পারে ।তাই এ চিন্তা মাথায় নিয়ে তিনি এই ডিভাইসটি তৈরী করেন ।

এই ডিভাইসটি ব্যবহারের ফলে বাংলাদেশ ডিডজিটাল প্রযুক্তির দিকে আরো একধাপ এগিয়ে যাবে। স্বয়ংক্রীয় এই গ্যাস শনাক্তকারী ডিভাইস চালুর ব্যাপারে শাওন নিজেই গবেষণা করেছেন । তাকে কাজে সার্বিক সহযোগীতা করেছে ঐশী ইলেক্ট্রনিক্স।

তিনি ঐশী ইলেক্ট্রনিক্স এর বিভিন্ন প্রজেক্টের সাথে জড়িত আছেন ।

শাওন জকিগঞ্জ বার্তা টুয়েন্টিফোর ডটকমকে বলেন, আমি চাই প্রত্যেকটা বাসা-বাড়িতে এবং যে জায়গাতে জ্বালানী গ্যাস ব্যবহার হয় তার জন্যে প্রত্যেকেই এই ডিভাইসটি যেন ব্যবহার করে । আমি এটি স্বল্প খরচে  তৈরীকরে মানুষের হাতে পৌছে দিতে পারব ।। যদি এই ডিভাইসটি ব্যবহােরের ফলে একটি প্রাণ বাচেঁ তাহলে স্বার্থক হবে আমার এই ইলেক্ট্রনিক্স ডিভাইস তৈরী করা ।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.