সোমবার, ২০ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জ সরকারি কলেজ ছাত্রদলের আনন্দ মিছিল  » «   ছেলে মৃত্যুর ৪৩দিন পর ইন্তেকাল করেন বাবা; জানাযা আড়াইটায়  » «   জকিগঞ্জে নব বিবাহীত যুবকের বিষ পানে মৃত্যু  » «   এনজিও আশা’র কর্মকর্তা আলী হোসেনের মায়ের ইন্তেকালে শোক  » «   জকিগঞ্জ-সিলেট সড়ক সংস্কারের দাবিতে জকিগঞ্জে সমাবেশ  » «   এলংজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণ  » «   ইনামতি স্টুডেন্ট এসোসিয়েশনের গণ গ্রন্হাগারের উদ্বোধন  » «   শাবিপ্রবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে জেডএসও এর অভিনন্দন  » «   জকিগঞ্জ বাজারে ভাই ভাই হিরো ক্লাবের অফিস উদ্বোধন  » «   জকিগঞ্জ পৌর এলাকায় শুক্রবার সারাদিন বিদ্যুৎ থাকবে না  » «  

এবার জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস আবিষ্কার করলেন জকিগঞ্জের শাওন

100-4-225x300

এই প্রথম জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস আবিষ্কার করলেন সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার সন্তান রুহুল হাছান শাওন। এই ডিভাইসের কাজ হচ্ছে আপনার বাসা -বাড়ি কিংবা কারখানাতে গ্যাস লিকেজ হয়, সেফটি ট্যাংক থেকে যদি গ্যাস ওঠে তাহলে সাথে সাথে আপনাকে কলিং বেল বাজিয়ে আ্যালার্ট করে দিবে ।

দেশকে এগিয়ে নিতে কাজ করছেন হাজারো তরুণ।তেমনি একজন তরুণ যার নাম হল মো:রুহুল হাছান–শাওন। যিনি তৈরি করেছেন জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস।ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে তিনি এটি তৈরি করেছেন।

অনেক সময় সময় দেখা যায়, রান্নাঘরে গ্যস লিকেইজ হয়ে অনেক অঘঠন ঘটতে পারে বা সেফটি ট্যাংক থেকে গ্যাস ওঠে অনেকে প্রাণ হারাতে পারে ।তাই এ চিন্তা মাথায় নিয়ে তিনি এই ডিভাইসটি তৈরী করেন ।

এই ডিভাইসটি ব্যবহারের ফলে বাংলাদেশ ডিডজিটাল প্রযুক্তির দিকে আরো একধাপ এগিয়ে যাবে। স্বয়ংক্রীয় এই গ্যাস শনাক্তকারী ডিভাইস চালুর ব্যাপারে শাওন নিজেই গবেষণা করেছেন । তাকে কাজে সার্বিক সহযোগীতা করেছে ঐশী ইলেক্ট্রনিক্স।

তিনি ঐশী ইলেক্ট্রনিক্স এর বিভিন্ন প্রজেক্টের সাথে জড়িত আছেন ।

শাওন জকিগঞ্জ বার্তা টুয়েন্টিফোর ডটকমকে বলেন, আমি চাই প্রত্যেকটা বাসা-বাড়িতে এবং যে জায়গাতে জ্বালানী গ্যাস ব্যবহার হয় তার জন্যে প্রত্যেকেই এই ডিভাইসটি যেন ব্যবহার করে । আমি এটি স্বল্প খরচে  তৈরীকরে মানুষের হাতে পৌছে দিতে পারব ।। যদি এই ডিভাইসটি ব্যবহােরের ফলে একটি প্রাণ বাচেঁ তাহলে স্বার্থক হবে আমার এই ইলেক্ট্রনিক্স ডিভাইস তৈরী করা ।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.