শনিবার, ২২ জুলাই, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জ সর. কলেজে ড. জাকিরুল ইসলাম আসছেন শনিবার  » «   শাহবাগ জামিয়ায় বুখারী মাহফিল ও কৃতি শিক্ষার্থীদের সম্মাননা  » «   জকিগঞ্জের বারহাল ইউনিয়ন ছাত্রদলের কমিটি ঘোষণা  » «   জকিগঞ্জ সর. কলেজে ডিগ্রী বিষয়ে শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎ  » «   জকিগঞ্জ প্রবাসী সমাজ কল্যাণ সংস্থার উপদেষ্টা পরিষদ  » «   সিলেট থেকে নিখোঁজ হওয়া শিক্ষা অফিসার রফিক বাসায় ফিরেছেন  » «   তামিমের সাথে এবার অপেনিং করবেন ইমরুল  » «   বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্র দল বারহাল ইউনিয়ন শাখার কমিটি গঠন সম্পন্ন  » «   বিরশ্রীতে সরকারি উন্নয়নমূলক কাজে বাঁধা দেয়ায় ফারুক আটক  » «   বন্যার্ত,অসহায় পরিবারের মাঝে *আনোয়ার ওয়েলফের ট্রাষ্ট*এর খাদ্য সামগ্রী বিতরন  » «  

ই’তিকাফে যে বিষয়গুলো পালন করা আবশ্যক

১৬ জুন, শুক্রবার সন্ধ্যার আগেই ই’তিকাফকারীগণ মসজিদে অবস্থান গ্রহণ করেছেন। ই’তিকাফকারীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ করণীয় রয়েছে। ই’তিকাফের মাসআলা-মাসায়েল থেকে কিছু তুলে ধরা হলো-

>> মুমিন বান্দাদের জন্য ২০ রমজান সূর্যাস্তের পূর্বে অর্থাৎ ইফতারের পূর্বেই ই’তিকাফের নিয়তে মসজিদে পৌঁছা আবশ্যক।

>> ই’তিকাফের জন্য নিয়ত করা আবশ্যক। এক সঙ্গে দশদিনের জন্য নিয়ত না করলে সুন্নাত ই’তিকাফ আদায় হবে না, বরং তা নফলে পরিণত হবে।

>> মাসনুন ই’তিকাফের নিয়ত করলে অবশ্যই তা পূর্ণ করা আবশ্যক। ওজর ব্যতিত তা লংঘন করা বৈধ নয়।

>> ই’তিকাফকারীর জন্য মসজিদে অবস্থানকালীন সময়ে স্ত্রী সহবাস করা হারাম। আল্লাহ বলেন- ‘আর যতক্ষণ তোমরা ই’তিকাফ অবস্থায় মসজিদে অবস্থান কর; ততক্ষণ পর্যন্ত স্ত্রীদের সাথে মেলমেশা কর না। এটা হলো আল্লাহ কর্তৃক বেঁধে দেয়া সীমারেখা।’ (সুরা বাকারা : আয়াত ১৮৭) এমনকি স্ত্রীকে চুমু খাওয়া, আলিঙ্গন করাও বৈধ নয়।

>> মাসনুন ই’তিকাফ শুরু করার পর কোনো ব্যক্তির যদি ২/১ দিন ই’তিকাফ ভঙ্গ হয় তবে ভঙ্গ দিনের ই’তিকাফ পরে কাজা করে নিতে হবে।

>> পারিশ্রমিক বা ইফতার-সাহরির বিনিময়ে ই’তিকাফ করা ও করানো কোনোটিই বৈধ নয়।

>> ই’তিকাফকালীন সময়ে কুরআন তেলাওয়াত, তাসবিহ-তাহলিল করা, দ্বীনি মাসআলা-মাসায়েল আলোচনা করা, নিজের শিক্ষা অর্জন করা এবং অন্যকে শিখানো বৈধ এবং সর্বোত্তম কাজ।

>> ই’তিকাফকালীন সময়ে চুপচাপ থাকাকে ইবাদাত-বন্দেগি মনে করে চুপ থাকলে ই’তিকাফ মাকরূহ হবে। তবে মুখের গোনাহ থেকে বিরত থাকতে চুপ থাকা বড় ইবাদত।

>> ই’তিকাফের স্থানকে ব্যবসাস্থল বানানো মাকরূহ। ওয়াজিব ই’তিকাফ ফাসিদ বা বাতিল হয়ে গেলে তার কাজা আদায় করা ওয়াজিব।

>> ই’তিকাফ নিজের কারণে ফাসিদ/বাতিল হোক অথবা হায়েজ (ঋতুস্রাব) বা নিফাসের (রক্তস্রাব) কারণে বাতিল হোক। পরবর্তীতে তা আদায় করা ওয়াজিব।

>> মহিলারা নিজেদের বাসস্থানের নির্ধারিত স্থানে কাপড় দিয়ে পর্দা টেনে ই’তিকাফে বসতে পারবে। তবে সেখানে যেন কোনো গায়রে মাহরাম তথা বেগানা পুরুষ না আসে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব পুরুষ ও নারীকে ই’তিকাফ পালনে যথাযথ বিষয়াবলী আদায় করার তাওফিক দান করুন। আমিন।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

সর্বশেষ সংবাদ

Developed by:

.