মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জের মানিকপুরে জেলা প্রশাসকের মতবিনিময়  » «   বিরশ্রীর বড়চালিয়ায় ২৪, ২৫ ও ২৬জানু. সংকীর্তন মহোৎসব  » «   এবার জকিগঞ্জে বিধবার পাকাঘর মাটিতে মিশিয়ে দেওয়া হয়েছে  » «   হাড়িকান্দি মাদ্রাসায় গোটারগ্রাম প্রবাসী সংস্থার ১লক্ষ টাকা অনুদান  » «   বৃদ্ধ চাচাকে নির্যাতনকারি ছুবহান সহ ৪জন কারাগারে, জকিগঞ্জ বার্তাকে অ্যাডিশনাল এসপি  » «   সিলেটে শ্রেষ্ঠ হলেন জকিগঞ্জ সার্কেল এর অ্যাডিশনাল এসপি  » «   শতবর্ষী চাচাকে নির্যাতনকারি সেই ভাতিজা আটক  » «   সেই শিশুর পাশে জকিগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ সংস্থা  » «   অমানবিক…..  » «   অসহায় মজলুম মানুষের খিদমতে নিজেকে উৎসর্গ করুন: আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী  » «  

আবহাওয়া: আগামী সপ্তাহে হতে পারে ৫দিন স্থায়ী বন্যা

সাগরে লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্যে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া আগামী সপ্তাহে বন্যার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। দেশের উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলের জেলাগুলোতে ৪ থেকে ৫ দিন স্থায়ী হতে পারে এই বন্যা। এতে শরীয়তপুর, রাজবাড়ীসহ পদ্মা পারের জেলাগুলোতে তীব্র ভাঙনের আশঙ্কা করা হচ্ছে।

 

মৌসুমী বায়ু এখনো সক্রিয় রয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, আগামী সপ্তাহে দেশের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হবে। এছাড়া ভারত থেকেও ঢল নামার আশঙ্কা রয়েছে। এতে পানি বাড়বে পদ্মা-যমুনা, সুরমা-কুশিয়ারায়। প্লাবিত হতে পারে সিলেট, সুনামগঞ্জ, কুড়িগ্রাম, বগুড়াসহ ১০টির বেশি জেলা।

 

তবে এই বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে পদ্মা তীরের জেলাগুলোতে। বন্যা পূর্বাভাস কেন্দ্রের আশঙ্কা, শরীয়তপুর, মানিকগঞ্জ, রাজবাড়ীতে তীব্র হবে নদী ভাঙন। পূর্বাভাসে বলা হয়েছে, ২১ সেপ্টেম্বরের পর থেকে কমতে থাকবে বন্যার পানি। আর এটিই হবে এ বছরের শেষ বন্যা।

 

আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, কক্সবাজার ও সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

 

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.