শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
নানা আয়োজনে জকিগঞ্জ টিভি’র প্রথম বর্ষপূর্তি উদযাপন  » «   জকিগঞ্জ কানাইঘাট আসনে মনোনয়ন ফরম জমা দিলেন ইকবাল আহমদ  » «   দুই বছরে পা রাখছে জকিগঞ্জ টিভি  » «   আমেরিকা প্রবাসী যুবলীগ নেতা মিজান চৌধুরীর জন্মদিন উদযাপন  » «   শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতন এর ৫ম শ্রেণীর পরীক্ষার্থীদের বিদায়  » «   এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের জন্য তারুণ্য ছাত্র ঐক্যের ফ্রি কোচিং শুরু ২১নভেম্বর  » «   জকিগঞ্জ পৌরসভা ও সরকারি কলেজ ছাত্রলীগের মিছিল  » «   বিরশ্রীর বিশিষ্ট মুরব্বী হাজী আব্দুর নূরের দাফন  » «   লন্ডন প্রবাসী, মাওলানা ফখরুল ইসলাম ট্রাস্টের বৃত্তি পরীক্ষা আগামীকাল  » «   জকিগঞ্জ কানাইঘাট আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করলেন ইকবাল আহমদ  » «  

আত্মহত্যা মহাপাপ….

ইসলামের দৃষ্টিতে আত্দহত্যা ঘৃণিত কাজ। আত্মহত্যা হলো নিজে নিজেকে হত্যা করা। আল্লাহর দেওয়া প্রাণ ও আয়ুষ্কাল একটি বড় নিয়ামত এবং আখেরাতের জন্য নেক কাজ করার সীমিত অবকাশ। একে যারা স্বহস্তে খতম করে, তাদের ওপর আল্লাহর ক্রোধ আরোপিত হওয়া অবশ্যম্ভাবী। আত্দহত্যা মহাপাপ ও কবিরা গুনাহ। আত্দহত্যাকারী জান্নাতে প্রবেশ করতে পারবে না। আমাদের দেশে ক্রমান্বয়ে আত্দহত্যার পরিমাণ বেড়ে গেছে। বিশেষ করে কিশোর-কিশোরীরা আত্দহত্যার দিকে বেশি ঝুঁকেছে।

আত্মহত্যা সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ ইরশাদ করেন- হে ঈমানদারগণ! তোমরা নিজেদের সম্পদ পরস্পর অন্যায়ভাবে ভক্ষণ কর না। ব্যবসায় পরস্পরের সন্তোষের মাধ্যমে হওয়া আবশ্যক। আর তোমরা নিজেদের হত্যা কর না। নিশ্চয়ই আল্লাহ তোমাদের ওপর দয়ালু। যে ব্যক্তি বাড়াবাড়ি ও জুলুমের মাধ্যমে এ কাজ করবে, তাকে আমি আগুনে পোড়াব। এ কাজ আল্লাহর পক্ষে খুবই সহজ (সূরাহ নিসা : ২৯৩০)। এ ব্যাপারে সহিহ বুখারিতে বর্ণনা করা হয়েছে, এক ব্যক্তি আহত হয়েছিল। সে আত্মহত্যা করলে আল্লাহতায়ালা বলেন, আমার বান্দা বড় তাড়াহুড়া করল। সে নিজেই নিজেকে হত্যা করল। আমি তার জন্য জান্নাত হারাম করে দিলাম। (সহিহ বুখারি)

অন্য এক হাদিসে বর্ণিত, হজরত সাবেত ইবনে দাহহাক নবী করিম (সা.) থেকে বর্ণনা করেছেন, নবী করিম (সা.) বলেছেন, যে ব্যক্তি কোনো লোহার অস্ত্র দ্বারা আত্দহত্যা করে তাকে সে অস্ত্র দিয়েই দোযখের মধ্যে শাস্তি দেওয়া হবে। (মুসলিম ১ম খণ্ড) অন্য রেওয়াতে আছে- হজরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত তিনি বলেন, যে ফাঁসি লাগিয়ে বা গলা টিপে আত্মহত্যা করে, জাহান্নামে সে নিজেই নিজেকে অনুরূপভাবে শাস্তি দেবে। আর যে বর্শা বিঁধিয়ে আত্মহত্যা করে। জাহান্নামে সে নিজেই নিজেকে বর্শা বিঁধিয়ে শাস্তি দেবে। (সহিহ বুখারি)।

অন্য এক হাদিসে বলা হয়েছে, আর যে ব্যক্তি বিষপানে আত্মহত্যা করবে, সে জাহান্নামের আগুনের মধ্যে অবস্থান করে ওই বিষ পান করতে থাকবে এবং সেখানে চিরকাল অবস্থান করবে। আর যে ব্যক্তি পাহাড় থেকে নিক্ষেপ করে আত্দহত্যা করবে, সে ব্যক্তি সর্বদা পাহাড় থেকে জাহান্নামের আগুনে পতিত হতে থাকবে, এভাবে সে ব্যক্তি সেখানে চিরকাল অবস্থান করবে। (মুসলিম ১ম খণ্ড) আল্লাহ আমাদের প্রত্যেককে এ ধরনের পাপকাজ থেকে বিরত থাকার তৌফিক দান করুন। আমীন।

মুহাম্মদ আরিফুর রহমান জসিম

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.