মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
শিরোনাম
জকিগঞ্জের মানিকপুরে জেলা প্রশাসকের মতবিনিময়  » «   বিরশ্রীর বড়চালিয়ায় ২৪, ২৫ ও ২৬জানু. সংকীর্তন মহোৎসব  » «   এবার জকিগঞ্জে বিধবার পাকাঘর মাটিতে মিশিয়ে দেওয়া হয়েছে  » «   হাড়িকান্দি মাদ্রাসায় গোটারগ্রাম প্রবাসী সংস্থার ১লক্ষ টাকা অনুদান  » «   বৃদ্ধ চাচাকে নির্যাতনকারি ছুবহান সহ ৪জন কারাগারে, জকিগঞ্জ বার্তাকে অ্যাডিশনাল এসপি  » «   সিলেটে শ্রেষ্ঠ হলেন জকিগঞ্জ সার্কেল এর অ্যাডিশনাল এসপি  » «   শতবর্ষী চাচাকে নির্যাতনকারি সেই ভাতিজা আটক  » «   সেই শিশুর পাশে জকিগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ সংস্থা  » «   অমানবিক…..  » «   অসহায় মজলুম মানুষের খিদমতে নিজেকে উৎসর্গ করুন: আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী  » «  

আত্মহত্যা মহাপাপ….

ইসলামের দৃষ্টিতে আত্দহত্যা ঘৃণিত কাজ। আত্মহত্যা হলো নিজে নিজেকে হত্যা করা। আল্লাহর দেওয়া প্রাণ ও আয়ুষ্কাল একটি বড় নিয়ামত এবং আখেরাতের জন্য নেক কাজ করার সীমিত অবকাশ। একে যারা স্বহস্তে খতম করে, তাদের ওপর আল্লাহর ক্রোধ আরোপিত হওয়া অবশ্যম্ভাবী। আত্দহত্যা মহাপাপ ও কবিরা গুনাহ। আত্দহত্যাকারী জান্নাতে প্রবেশ করতে পারবে না। আমাদের দেশে ক্রমান্বয়ে আত্দহত্যার পরিমাণ বেড়ে গেছে। বিশেষ করে কিশোর-কিশোরীরা আত্দহত্যার দিকে বেশি ঝুঁকেছে।

আত্মহত্যা সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ ইরশাদ করেন- হে ঈমানদারগণ! তোমরা নিজেদের সম্পদ পরস্পর অন্যায়ভাবে ভক্ষণ কর না। ব্যবসায় পরস্পরের সন্তোষের মাধ্যমে হওয়া আবশ্যক। আর তোমরা নিজেদের হত্যা কর না। নিশ্চয়ই আল্লাহ তোমাদের ওপর দয়ালু। যে ব্যক্তি বাড়াবাড়ি ও জুলুমের মাধ্যমে এ কাজ করবে, তাকে আমি আগুনে পোড়াব। এ কাজ আল্লাহর পক্ষে খুবই সহজ (সূরাহ নিসা : ২৯৩০)। এ ব্যাপারে সহিহ বুখারিতে বর্ণনা করা হয়েছে, এক ব্যক্তি আহত হয়েছিল। সে আত্মহত্যা করলে আল্লাহতায়ালা বলেন, আমার বান্দা বড় তাড়াহুড়া করল। সে নিজেই নিজেকে হত্যা করল। আমি তার জন্য জান্নাত হারাম করে দিলাম। (সহিহ বুখারি)

অন্য এক হাদিসে বর্ণিত, হজরত সাবেত ইবনে দাহহাক নবী করিম (সা.) থেকে বর্ণনা করেছেন, নবী করিম (সা.) বলেছেন, যে ব্যক্তি কোনো লোহার অস্ত্র দ্বারা আত্দহত্যা করে তাকে সে অস্ত্র দিয়েই দোযখের মধ্যে শাস্তি দেওয়া হবে। (মুসলিম ১ম খণ্ড) অন্য রেওয়াতে আছে- হজরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত তিনি বলেন, যে ফাঁসি লাগিয়ে বা গলা টিপে আত্মহত্যা করে, জাহান্নামে সে নিজেই নিজেকে অনুরূপভাবে শাস্তি দেবে। আর যে বর্শা বিঁধিয়ে আত্মহত্যা করে। জাহান্নামে সে নিজেই নিজেকে বর্শা বিঁধিয়ে শাস্তি দেবে। (সহিহ বুখারি)।

অন্য এক হাদিসে বলা হয়েছে, আর যে ব্যক্তি বিষপানে আত্মহত্যা করবে, সে জাহান্নামের আগুনের মধ্যে অবস্থান করে ওই বিষ পান করতে থাকবে এবং সেখানে চিরকাল অবস্থান করবে। আর যে ব্যক্তি পাহাড় থেকে নিক্ষেপ করে আত্দহত্যা করবে, সে ব্যক্তি সর্বদা পাহাড় থেকে জাহান্নামের আগুনে পতিত হতে থাকবে, এভাবে সে ব্যক্তি সেখানে চিরকাল অবস্থান করবে। (মুসলিম ১ম খণ্ড) আল্লাহ আমাদের প্রত্যেককে এ ধরনের পাপকাজ থেকে বিরত থাকার তৌফিক দান করুন। আমীন।

মুহাম্মদ আরিফুর রহমান জসিম

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

Insurance Loans Mortgage

Developed by:

.